ইউপি নির্বাচনেও বিএনপি পরিচয় লুকিয়ে অংশ নিচ্ছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
ফাইল ছবি

বিএনপির রাজনীতি বর্ণচোরা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ইউপি নির্বাচনেও বিএনপি পরিচয় লুকিয়ে অংশ নিচ্ছে। আজ রোববার সকালে নিজ বাসভবনে ব্রিফিংকালে এ মন্তব্য করেন ওবায়দুল কাদের।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা প্রকাশ্যে যা বলেন, তা করেন না আর যা গোপনে করেন, তা প্রকাশ্যে বলেন না—এমন মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, তাই তো জনগণ বিএনপির দ্বিচারিতা বুঝতে পেরে মুখ ফিরিয়ে নিয়েছেন।

ইউপি নির্বাচনে ভুল ও তথ্য গোপনের কারণে বিতর্কিত কারও আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার অভিযোগ পেলে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান ওবায়দুল কাদের।

গণতন্ত্রকে নাকি নিরুদ্দেশ করা হয়েছে, বিএনপির নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তাঁদের এ ধরনের অভিযোগ উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানোর মতো। তিনি বলেন, নিজেদের দলের গণতন্ত্রকে গুম করে বিএনপি বাইরে গণতন্ত্র খুঁজে বেড়ায়।

ওবায়দুল কাদের বলেন, বিএনপিই গণতন্ত্রের এগিয়ে যাওয়ার পথে প্রতিবন্ধকতা তৈরি করছে। তিনি বলেন, তারাই গণতন্ত্রের পথে না হেঁটে অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতায় যেতে পথ খুঁজছে। বিএনপিই জন রায়কে অশ্রদ্ধা দেখিয়ে নির্বাচন থেকে দূরে থাকছে, আর বলছে গণতন্ত্র নিরুদ্দেশ।

ওবায়দুল কাদের বলেন, তাদের হঠকারিতা এবং নিজের নাক কেটে পরের যাত্রাভঙ্গের যে অপরাজনীতি, তাতে কোনো ফল অতীতে আসেনি, ভবিষ্যতেও আসবে বলে জনগণ মনে করেন না।

ওবায়দুল কাদের মনে করেন, গণতান্ত্রিক মূল্যবোধ ও রীতিনীতি ভূলুণ্ঠিত করেছে বিএনপি। ক্ষমতায় থাকাকালে এমনকি বিরোধী শিবিরে থেকেও তারা স্বৈরাচারী। তিনি বলেন, বিএনপি জানে নির্বাচন ছাড়া ক্ষমতার হাতবদলের অন্য কোনো বিকল্প নেই। তাই তারা মুখে যত কথাই বলুক, নির্বাচনে তারা আসবে বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি আরও বলেন, দলের ক্ষয়িষ্ণু অস্তিত্ব রক্ষা এবং সমর্থক-কর্মীদের রোষানল থেকে বাঁচতে হলে নির্বাচনে বিএনপিকে আসতেই হবে।