ইসি গঠন: ১০ নাম প্রকাশের দাবি জি এম কাদেরের

জি এম কাদের
ফাইল ছবি

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে অনুসন্ধান কমিটি যে ১০ জনের নাম সুপারিশ করবে, সেগুলো জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেছেন, দেশের মানুষের ভোটাধিকার নিশ্চিত করাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

আজ মঙ্গলবার দুপুরে জাপা চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে এক অনুষ্ঠানে দলের চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের এ কথা বলেন। তিনি বলেন, নির্বাচন হচ্ছে গণতন্ত্রের প্রবেশদ্বার। সুষ্ঠু নির্বাচন ছাড়া গণতন্ত্রচর্চা সম্ভব হয় না। আর গণতন্ত্র না থাকলে রাষ্ট্রের কোথাও জবাবদিহি থাকে না। তাই সমাজের প্রতিটি স্তরে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠায় অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনিবার্য।

নির্বাচন কমিশন গঠনে আইন হয়েছে কিন্তু কমিশনকে ক্ষমতা দেওয়া হয়নি বলে অভিযোগ করেন বিরোধীদলীয় উপনেতা। তিনি বলেন, নিরপেক্ষ লোক দিয়ে নির্বাচন কমিশন গঠিত না হলে গণতন্ত্রচর্চা সম্ভব হয় না। আবার ক্ষমতাহীন নিরপেক্ষ নির্বাচন কমিশনও সুষ্ঠু নির্বাচন করতে পারে না। কারণ, ক্ষমতাহীন নির্বাচন কমিশনকে দলীয় সরকারের মুখাপেক্ষী হতে হয়। তাই ক্ষমতাবান নিরপেক্ষ নির্বাচন কমিশনের বিকল্প নেই।

এ অনুষ্ঠানে সাবেক সাংসদ ও চাঁদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শহীদুল ইসলাম জাতীয় পার্টির চেয়ারম্যানের হাতে ফুল দিয়ে দলটিতে যোগ দেন।