default-image

করোনা মহামারিতে দেশ যখন ‘ত্রাহি অবস্থায়’, সেই সময়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) আমেরিকা সফর নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, ‘পত্রিকায় দেখলাম, ওয়াসার এমডি তিন মাসের ছুটি নিয়ে আমেরিকায় গেছেন। যখন দেশে এ রকম একটা ক্রাইসিস, যখন গরমে ও কোভিডের মধ্যে ত্রাহি অবস্থা, সেই সময় তিনি আমেরিকায় গিয়ে সেখান থেকে নাকি অফিস চালাবেন। কেন, কারণটা কী? খোঁজ নিয়ে দেখেন যে আমেরিকায় তাঁর কয়টা বাড়ি হয়েছে, কী হয়েছে, না হয়েছে।’


উল্লেখ্য, তিন মাসের ছুটি নিয়ে গত ২৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়ে যান তাকসিম এ খান। তাঁর ছুটির আদেশে বলা হয়েছে, এ সময় ওয়াসার পরিচালক (উন্নয়ন) এমডির দায়িত্বে থাকবেন। তবে তাকসিম এ খান কাউকে দায়িত্ব হস্তান্তর করে যাননি। নিজে অফিস আদেশ জারি করে নিজেকে ‘অনলাইন এমডি’ হিসেবে উল্লেখ করেছেন। অফিস আদেশে বলা হয়, বিদেশে অবস্থানের সময় যেকোনো পলিসি এবং অন্যান্য বিষয়ে তাকসিম এ খান নিজে এমডির দায়িত্ব পালন করবেন। এর জন্য ই-নথি, ই-জিপি, ই-মেইল, ফেসটাইম, ভাইবার, হোয়াটসঅ্যাপ এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি যোগাযোগ রক্ষা করবেন।

বিজ্ঞাপন


দীর্ঘ ছুটি নিয়েও ‘অনলাইন এমডি’ হিসেবে দায়িত্ব পালনের বিষয়টি ইঙ্গিত করে বিএনপির মহাসচিব মন্তব্য করেন, দেশে সরকার বলতে কিছু নেই।‌ প্রশাসন বলতে কিছু নেই। কোথাও কোনো জবাবদিহি নেই।


করোনার টিকাপ্রাপ্তি নিয়ে সংকটের বিষয়ে ফখরুল বলেন, সরকার রাষ্ট্রযন্ত্রের শক্তি ব্যবহার করে অধিকার কেড়ে নিয়েছে। শুধু একটা কোম্পানিকে সুবিধা দেওয়ার জন্য, দুর্নীতি করার জন্য সেটিকে (কোম্পানি) টিকা আনার অনুমতি দিয়েছে সরকার।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে গুম-খুন ও নির্যাতিত পরিবারকে ঈদের শুভেচ্ছা বিতরণ উপলক্ষে গতকালের অনুষ্ঠানটির আয়োজন করে বিএনপি।
ভুক্তভোগী পরিবারগুলোর সদস্যদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘প্রতিবছর আপনাদের সামনে যখন এভাবে উপস্থিত হই, নিজেদের অপরাধী মনে হয়। কারণ, এখন পর্যন্ত আমরা অবস্থার পরিবর্তন করতে পারিনি।’


গুম-খুনের জবাব সরকারকে দিতে হবে বলে হুঁশিয়ারি দেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, যাঁরা গুম হয়ে গেছেন, নিখোঁজ হয়ে গেছেন, তাঁদের পরিবারের কাছে জবাব দিতে হবে। গোটা জাতির কাছে তাদের জবাব দিতে হবে।


অনুষ্ঠানে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ ও মোহাম্মদ শাহজাহান বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা নাজমুল হাসান। অনুষ্ঠানে আসা পরিবারগুলোকে ফুলের সঙ্গে খামে মোড়ানো অর্থ ঈদ উপহার হিসেবে দেওয়া হয়।

বিজ্ঞাপন
রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন