করোনার প্রণোদনায়ও দুর্নীতি হচ্ছে: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, করোনায় যে প্রণোদনা দেওয়া হয়েছে, সেখানেও দুর্নীতির আশ্রয় গ্রহণ করা হয়েছে। জনগণের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি। করোনায় আক্রান্ত রোগীদের স্বাস্থ্যসেবা দিতে জিয়াউর রহমান ফাউন্ডেশন ‘জেডআরএফ ট্রিটমেন্ট’ নামের অ্যাপ তৈরি করেছে। আজ বুধবার সেই অ্যাপের উদ্বোধন উপলক্ষে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সরকারকে জনবিচ্ছিন্ন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, জবাবদিহি না থাকায় মানুষের জীবন-জীবিকার প্রশ্নেও সরকারের কোনো দায়িত্ববোধ নেই। দায়িত্বহীনতার কারণে জাতিকে বিপদের মুখে ঠেলে দেওয়া হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, মহামারি শুরু হওয়ার পর থেকে সরকারের অযোগ্যতা ও অজ্ঞানতা এই করোনাভাইরাসকে নিয়ন্ত্রণের বাইরে ঠেলে দিয়েছে। করোনা চিকিৎসার জন্য সরকারের তরফ থেকে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ সুযোগে স্বাস্থ্য মন্ত্রণালয় দুর্নীতির পাহাড় গড়ে তুলেছে। ভঙ্গুর একটা স্বাস্থ্য খাত এই সরকার তৈরি করেছে।

গণতান্ত্রিক সরকার ছাড়া এ ধরনের মহামারি মোকাবিলা করা সম্ভব নয় উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, একটা গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা তৈরি করতে হবে। যেখানে জনগণের প্রতি দায়িত্ববোধ থাকবে। অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনা করে সবার কাছে দোয়া চান বিএনপি মহাসচিব।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরহাদ হালিমের সভাপতিত্বে ও সৈয়দ ইমতিয়াজ উদ্দিন সাজিদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন প্রমুখ।