গণমাধ্যমকর্মী আইন পাস হলে দেশে নিয়ন্ত্রণমূলক শাসন পাকাপোক্ত হবে: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি: প্রথম আলো

সাংবাদিকেরা যাতে সত্য লিখতে না পারেন, সে জন্য সরকার নিবর্তনমূলক আইন করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘এই সরকার ক্ষমতায় আসার পর প্রথম গণমাধ্যমকর্মীদের ওপর আক্রমণ করেছে। এখন গণমাধ্যমকর্মী ও মালিকদের নিয়ন্ত্রণে রাখতে নতুন আইন করতে যাচ্ছে। গণমাধ্যমকর্মী আইন যদি পাস হয়, তাহলে দেশে নিয়ন্ত্রণমূলক শাসন পাকাপোক্ত হয়ে যাবে।’

আজ রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা ও ইফতার অনুষ্ঠানে এসব কথা বলেন মির্জা ফখরুল। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ এই অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানে কারামুক্ত সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীকে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, সরকার এমন পরিস্থিতি তৈরি করতে চায়, যাতে দেশে কারও বাক্‌স্বাধীনতা না থাকে, সরকারের বিরুদ্ধে কেউ যাতে কথা বলতে না পারে। তিনি গণমাধ্যমকর্মী আইন প্রত্যাহারের দাবি জানান।

অনুষ্ঠানে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম মাসুম বলেন, সমাজের সব শ্রেণির মানুষ তাঁদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত।

বিএফইউজের একাংশের সভাপতি এম আবদুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ইফতারের আগে মোনাজাত পরিচালনা করেন জামায়াতের কর্মপরিষদ সদস্য মঞ্জুরুল ইসলাম ভূঁইয়া।

ডিইউজের একাংশের সভাপতি কাদের গনি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্যসচিব এ জেড এম জাহিদ হোসেন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক লুৎফর রহমান, জাতীয় প্রেসক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ।