বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ শুক্রবার এক বিবৃতিতে তিনি গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের প্রতি সরকারের এ ধরনের অমানবিক আচরণ বন্ধ করার দাবি জানান।

বিবৃতিতে মান্না দাবি করেছেন, সরকার গুমের ঘটনাকে বৈধতা দিতে পুনরায় গুমের শিকার হওয়া পরিবারের প্রতি অমানবিক, নিষ্ঠুর ও বর্বরোচিত আচরণ শুরু করেছে। এ ধরনের অমানবিকতা, নিষ্ঠুরতা বন্ধ করা না হলে সরকারকে চরম মূল্য দিতে হবে।

বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘের ‘ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্স’ বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ এবং তাঁদের ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের ওপর চাপ প্রয়োগ করেছে। এরপর থেকেই সরকারের নির্দেশে রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থা গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের বাড়িতে গিয়ে কিংবা তাঁদের থানায় নিয়ে সাদা কাগজে জোর করে স্বাক্ষর করানোসহ বিভিন্নভাবে হয়রানি করছে।

সরকারের এই কাজ কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় উল্লেখ করে মান্না বলেন, এভাবে সারা দেশে গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের কাছ থেকে জোর করে ‘ইচ্ছাকৃতভাবে আত্মগোপন কিংবা হারিয়ে যাওয়া বা নিখোঁজ হওয়া’ শব্দ ব্যবহার করে পরিবারের সদস্যদের কাছ থেকে জোর করে স্বাক্ষর আদায় করার চেষ্টা করা হচ্ছে।

রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন