নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ভোট গ্রহণ শুরু

গত ১৮ দিনের টানা জমজমাট প্রচার-প্রচারনা শেষে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের আজ রোববার ভোট গ্রহণ শুরু হয়েছে।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা সিটির ২৭টি ওয়ার্ডের ১৯২টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর পাশের নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নানা কারণে সারাদেশে আলোচিত। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে যেমন উৎসাহ আছে, তেমিন আছে নানা শঙ্কা। নির্বাচনকে কেন্দ্র করে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তাঁরা নগরীতে বহিরাগতদের প্রবেশ ঠেকাতে পথগুলোতে রাত থেকেই চেকপোষ্ট বসিয়ে তল্লাশী শুরু করেছেন।

নির্বাচনে মেয়রপদে আওয়ামী লীগ দলীয় গত দুই বারের সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র মেয়রপ্রার্থী বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা তৈমুর আলম খন্দকারসহ সাত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়রপদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- বাংলাদেশ খেলাফত মজলিসের দেয়ালঘড়ি এবিএম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন হাতপাখা বাংলাদেশের মাছুম বিল্লাহ্, বাংলাদেশ কল্যান পার্টির হাতঘড়ি রাশেদ ফেরদৌস, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন বটগাছ ও স্বতন্ত্র মেয়র প্রার্থী ঘোড়া কামরুল ইসলাম।

এছাড়া কাউন্সিলর পদে সাধারণ ওয়ার্ডে ১৪৮ জন এবং সংরক্ষিত আসনে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে উৎসবমুখর পরিবেশে মেয়র ও কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা প্রচার-প্রচারনা চালিয়ে আসছেন। প্রচারনার ১৮ দিনের কোথাও কোন সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ২০ লাখ বাসিন্দার সিটি করপোরেশনের মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন।

এ বিষয়ে জেলা পুলিশ সুপার জায়েদুল আলম প্রথম আলোকে বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরক্ষে নির্বাচনের লক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা থাকবে। ভোটের কেন্দ্রের নিরাপত্তা ৫ হাজারের অধিক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। ৩৯ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত মাঠে থাকবে। ভোট কেন্দ্রে প্রভাব বিস্তার ও কাউকে বিশৃঙ্খলা করতে দেওয়া হবে না। কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।

সকাল ৮টায় স্বতন্ত্র মেয়রপ্রার্থী তৈমুর আলম খন্দকার শহরের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এম এ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দেবেন।

অপরদিকে সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগ দলীয় মেয়রপ্রার্থী সেলিনা হায়াৎ আইভী শহরের দেওভোগ শিশুবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেবেন।

২০১১ সালের ৫ মে প্রাচ্যের ডান্ডিখ্যাত শিল্প ও বাণিজ্য নগরী নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও কদম রসুল পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠন করা হয়।