নৌপরিবহনে দুর্বৃত্তদের দাপটে যাত্রীদের প্রাণ দিতে হচ্ছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
ফাইল ছবি

নৌপরিবহন খাতে দুর্বৃত্তদের দাপট চলছে বলে অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তাঁর মন্তব্য, এ দাপটের কারণেই একের পর দুর্ঘটনা ঘটছে, আর প্রাণ দিতে হচ্ছে নিরীহ মানুষদের।

ঝালকাঠিতে লঞ্চ দুর্ঘটনার বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এসব কথা জানান রিজভী। আজ শুক্রবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে এ পর্যন্ত ৩৬ জন যাত্রী মারা গেছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত শতাধিক দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

এ ঘটনা নিয়ে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘এ মর্মান্তিক ঘটনা হৃদয়বিদারক ও মর্মস্পর্শী। আমরা শোক জানানোর ভাষা খুঁজে পাচ্ছি না। সারা জাতি এ বেদনার্ত ঘটনায় বিমূঢ় ও শোকাচ্ছন্ন হয়ে পড়েছে।’

রিজভী আরও জানান, বিনা ভোটে জবাবদিহিহীন সরকারের কারণেই সারা দেশে সর্বত্র অনিয়ম ও বিশৃঙ্খলা রাজত্ব করছে। জনগণের কাছে জবাবদিহি করতে হয় না বলেই সড়ক, নৌপথসহ সব জনপথেই নৈরাজ্য বিরাজ করছে।

রিজভী জানান, ৪০০ যাত্রীর লঞ্চে হাজারখানেক যাত্রী অবস্থান করছিল, এটি কীভাবে সম্ভব? নৌপরিবহনে দুর্বৃত্তদের দাপট বলেই কোনো নিয়মশৃঙ্খলাকেই তোয়াক্কা করা হয় না। আর সে কারণেই জীবন দিতে হচ্ছে নিরীহ যাত্রীদের। এ অগ্নিকাণ্ডে হৃদয়স্পর্শী ঘটনা দুঃশাসনেরই প্রতিফলন। সর্বত্র সরকারি দলের দৌরাত্ম্যের কারণেই সাধারণ মানুষের জীবনহানিসহ প্রচণ্ড জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে।

রিজভী নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন। সেই সঙ্গে অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত ব্যক্তিদের সুস্থতা কামনা করেন।