বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ১০০

লটারির মাধ্যমে প্রতিযোগিতায় ১০০ জনকে বিজয়ী ঘোষণা করেন অতিথিরা। অনুষ্ঠানে (বাঁ থেকে) ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ এবং শিক্ষামন্ত্রী দীপু মনি। ঢাকা, ২৪ অক্টোবর।
ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্য থেকে চূড়ান্ত লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীকে পুরস্কারের জন্য নির্ধারণ করেছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’। শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন বলে জানিয়েছেন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী।

রোববার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অডিটরিয়ামে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বক্তব্য দেন।

এ সময় জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী স্বাগত বক্তব্য দেন, লটারি উপস্থাপন করেন তথ্যপ্রযুক্তি গবেষক জাকারিয়া স্বপন।

২০২০ সালের ১ ডিসেম্বর থেকে ২০২১ সালের ১০ মার্চ—১০০ দিন ধরে অনলাইনে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ৬৭ লাখ ৩০ হাজার ৩৭৩টি সঠিক উত্তরের মধ্য থেকে কম্পিউটারাইজড লটারির মাধ্যমে ১০০ জনকে চূড়ান্ত বিজয়ী হিসেবে নির্বাচন করেন অতিথিরা।

শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহযোগিতায় লটারি অনুষ্ঠানের স্ট্র্যাটেজিক পার্টনার ছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিযোগিতা বাস্তবায়নে সহযোগী হিসেবে ছিল অনলাইন সংবাদ পোর্টাল প্রিয়ডটকম। এ ছাড়া দারাজ বাংলাদেশ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড গ্রুপ ও টেলিটক বাংলাদেশ আয়োজনে সহায়তা করেছে।