বিএনপিপন্থী শিক্ষকদের অভিযোগ অশিক্ষকসুলভ: ঢাবি প্রক্টর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী
ফাইল ছবি, প্রথম আলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকদের বক্তব্যের ভাষা অশিক্ষকসুলভ বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেছেন, ‘শিক্ষকের মর্যাদা ভুলে গিয়ে অন্য কোনো উদ্দেশ্যে তাঁরা এসব কথা বলেছেন।’

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল অভিযোগ করেছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমর্থন ও মদদেই ক্যাম্পাসে ছাত্রদলের ওপর ছাত্রলীগ হামলা করেছে। প্রক্টর আওয়ামী সন্ত্রাসীদের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় আজ বুধবার সন্ধ্যায় প্রক্টর প্রথম আলোকে ওই কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আজ দুপুরে এক মানববন্ধনে বিএনপিপন্থী শিক্ষকেরা প্রক্টরকে ‘আওয়ামী সন্ত্রাসী’ বলে আখ্যা দেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সন্ত্রাসী ঘটনার নিন্দা ও প্রতিবাদ এবং শান্তিপূর্ণ সহাবস্থানের দাবিতে’ এই মানববন্ধন করে সাদা দল।

ওই অভিযোগের বিষয়ে প্রক্টর এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, ‘(সাদা দলের) শিক্ষকেরা অশিক্ষকসুলভ ভাষা প্রয়োগ করেছেন। শিক্ষক হিসেবে জাতি আমাদের কাছে অনেক কিছু আশা করে। মিথ্যাচার করে কোনো শিক্ষকের মর্যাদাহানি করার চিন্তা করলে সব শিক্ষকেরই মর্যাদাহানি হয়।’

আরও পড়ুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদের দেওয়া এক বক্তব্যকে কেন্দ্র করে গত ২২ মে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র–শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় ছাত্রদলের নেতা–কর্মীদের ওপর প্রথমে হামলা চালায় ছাত্রলীগ। এর প্রতিবাদ ও সাইফ মাহমুদের বক্তব্যের ব্যাখ্যা দিতে ২৪ মে টিএসসিতে ছাত্রদল সংবাদ সম্মেলন ডেকেছিল। সেদিন সকালে সেখানে যাওয়ার পথে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে তাদের মিছিলে বেপরোয়া হামলা চালায় ছাত্রলীগ।

আরও পড়ুন

ছাত্রলীগের হামলা–মারধরে ছাত্রদলের অন্তত ৩০ নেতা–কর্মী রক্তাক্ত হন। একই দিন দুপুরে দোয়েল চত্বরেও দুই পক্ষের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এরপর ২৬ মে (গত বৃহস্পতিবার) দুপুরে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করলে হাইকোর্ট মোড়ে ছাত্রলীগের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়া হয়। একপর্যায়ে ছাত্রলীগের ধাওয়ার মুখে ছাত্রদলের নেতা–কর্মীদের একটি অংশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ঢুকে পড়ে। সেখানে গিয়ে ছাত্রদলের নেতা–কর্মীদের পেটায় ছাত্রলীগ। এরপর থেকে ছাত্রলীগের কঠোর অবস্থানের কারণে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে পারছে না। এমন প্রেক্ষাপটে আজ সাদা দলের শিক্ষকেরা মানববন্ধন করলেন।

আরও পড়ুন