বিএনপি তাদের মুক্তিযুদ্ধবিরোধী অবস্থানকে স্পষ্ট করেছে: কাদের

ওবায়দুল কাদের
ফাইল ছবি

প্রকাশ্যে কিংবা গোপনে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর অপতৎপরতাকেই বিএনপি সমর্থন দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এ দেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে যখন প্রতিক্রিয়াশীল চক্র চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে, তখনো বিএনপি নেতারা প্রকাশ্যে কথা বলতে চান না। প্রকারান্তরে বিএনপি তাদের মুক্তিযুদ্ধবিরোধী অবস্থানকেই স্পষ্ট করেছে।

আজ বুধবার তাঁর সরকারি বাসভবনে ব্রিফিংকালে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ক্ষমতার মোহে অন্ধ হয়ে বিএনপি ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা আগেও করেছে, এখনো করছে। তারা ভেতরে-ভেতরে উসকে দিচ্ছে, আবার পৃষ্ঠপোষকতাও করছে। বিএনপি মহাসচিব কোন মুখে উগ্রবাদীদের বিরোধিতা করবেন?

ভাস্কর্য ইস্যুতে বিএনপির বর্ণচোরা রাজনীতি জাতির কাছে স্পষ্ট হয়ে গেছে বলে উল্লেখ করেন সরকারদলীয় সাধারণ সম্পাদক। বিএনপি নেতাদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘ধর্মীয় উগ্রবাদ ফ্রাংকেনস্টাইনের দানবের মতো। এখন যাদের পৃষ্ঠপোষকতা করছেন, একদিন তাদের আঘাতে আপনাদের জর্জরিত হতে হবে।’

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মিত হোক, তা মনে মনে বিএনপিও চায় না। রাজনৈতিক কারণেই তাদের কোনো আগ্রহ নেই। বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করা হয়েছিল এবং বিচার বন্ধে সংবিধানে আইন পাস করছিল তারা।

দলের বিভিন্ন কমিটির প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ইতিমধ্যেই সহযোগী সংগঠনসহ কিছু জেলা ও মহানগরে কমিটি ঘোষণা করা হয়েছে। যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া শেষে জমাকৃত বাকি কমিটি ও উপকমিটি ঘোষণা করা হবে।

ঘোষিত কমিটির বিষয়ে কেউ সংক্ষুব্ধ হলে, দলের গঠনতন্ত্র অনুযায়ী আপিল করার মাধ্যমে ট্রাইব্যুনালে আবেদন জমা দেওয়ার সুযোগ রয়েছে।