বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠক শেষ

নির্বাচন কমিশন গঠনে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক করে অনুসন্ধান কমিটি
ছবি: প্রথম আলো

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যোগ্য ব্যক্তি বাছাইয়ের আজ শনিবার বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠক করেছে অনুসন্ধান কমিটি। সুপ্রিম কোর্টের কনফারেন্স লাউঞ্জে আজ শনিবার বিশিষ্ট নাগরিকদের সঙ্গে কমিটির এ বৈঠক হয়।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ে আজ শনিবার দুই দফায় এবং আগামীকাল রোববার বিশিষ্টজন ও পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে অনুসন্ধান কমিটি। ইতিমধ্যে ৬০ জনের বেশি বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীকে আমন্ত্রণ জানানো হয়েছে। শনিবার প্রথমার্ধে প্রথম দফার এই বৈঠকে বেলা ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত চলে। এরপর দ্বিতীয় দফা বৈঠক শুরু হয়।

প্রথম দফা বৈঠক সরকার ও রাজনৈতিক দলের সুবিধাভোগীদের নাম না দেওয়ার প্রস্তাব করেন বিশিষ্ট নাগরিকেরা। ইসি নিয়োগে প্রস্তাবিত নামগুলো আগেই প্রকাশের দাবি তুলেছেন তারা। পাশাপাশি ইসি নিয়োগে মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থী ব্যক্তিদের নাম যাতে প্রস্তাব না করা হয় এবং মুক্তিযুদ্ধের আদর্শ পরিপন্থী কেউ যাতে ইসিতে আসতে না পারেন—সে বিষয়টি নিশ্চিতের প্রস্তাব করেছেন তারা। প্রথম দফায় অনুষ্ঠিত বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় বিশিষ্ট নাগরিকেরা তাদের এমন মতামত ও প্রস্তাবের কথা সাংবাদিকদের জানান।

আরও পড়ুন

প্রথম দফার বৈঠকে যারা অংশ নেন তাঁরা হলেন, আইনজীবী এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, ইউসুফ হোসেন হুমায়ুন, মুনসুরুল হক চৌধুরী, রোকনউদ্দিন মাহমুদ, এম কে রহমান, শাহদীন মালিক, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, অধ্যাপক বোরহান উদ্দিন খান, অধ্যাপক আসিফ নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য এ এস এম মাকসুদ কামাল, এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, ব্রতীর নির্বাহী পরিচালক শারমিন মুরশিদ এবং ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্সের (ফেমা) সভাপতি মুনিরা খান।