মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করা সরকারের ‘অপকৌশল’

আ স ম আবদুর রব
ফাইল ছবি

জাতিসংঘ, দাতা দেশ ও বেসরকারি সংস্থাগুলো বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের যেসব অভিযোগ উত্থাপন করেছে, তা অস্বীকার করে সরকার ‘আত্মতৃপ্তি’র অপকৌশল গ্রহণ করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি আরও অভিযোগ করেন, সরকার অন্যায়কে ধামাচাপা দেওয়ার নতুন কূটকৌশলের আশ্রয় নিচ্ছে।

জেএসডি সভাপতি বিবৃতিতে বলেছেন, গুমের শিকার ব্যক্তিদের পরিবারের নিদারুণ হাহাকারে সরকার মানবিক সহায়তা না দিয়ে নতুন করে তথ্য জানতে চাওয়ার মাধ্যমে তাঁদের হয়রানি করছে, যা বিপর্যস্ত পরিবারগুলোকে আরও ভয়ংকর বিপদের দিকে ঠেলে দিচ্ছে। এর মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন ও জোরপূর্বক গুমের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘন মোকাবিলা করার কোনো অভিপ্রায় সরকারের নেই।

বিবৃতিতে বলা হয়েছে, গুমের শিকার ব্যক্তিদের পরিবারগুলো দিনের পর দিন স্বজনদের ফেরার প্রতীক্ষায় রয়েছেন। প্রতিটি মুহূর্ত তাঁরা নানা নিরাপত্তাহীনতা আর ভীতির মধ্যে রয়েছেন। এই অবস্থায় মানবিক সহায়তার বদলে তথ্য সংগ্রহের নামে তাঁদের বাস্তবতাকে আরও ভয়ংকর দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

আ স ম আবদুর রব বলেন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের উত্থাপিত অভিযোগ অস্বীকার বা খারিজ না করে, সেগুলো আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে খতিয়ে দেখে জবাবদিহি নিশ্চিত করার প্রচেষ্টা গ্রহণ সরকারের জরুরি কর্তব্য। নাগরিকদের মৌলিক সাংবিধানিক অধিকার ও মানবাধিকার অব্যাহতভাবে খর্ব করার তৎপরতা রাষ্ট্রকে বড় ধরনের ঝুঁকিতে ফেলেছে বলেও মন্তব্য করে তিনি।