‘মানুষ হাসপাতালে কাতরাচ্ছে, সরকার পদ্মা সেতু উদ্বোধনে টাকা অপচয় করছে’

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে এবি পার্টির বিক্ষোভ
ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণ ও আগুনে পোড়া মানুষ যখন হাসপাতালে কাতরাচ্ছে, সরকার তখন অবিবেচকের মতো পদ্মা সেতুর উদ্বোধনে শতকোটি টাকা অপচয়ের আয়োজন করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন এবি পার্টির (আমার বাংলাদেশ পার্টি) আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী। ‘দুর্নীতি ও সরকারি অর্থের অপচয়’ বন্ধ করে আহত ব্যক্তিদের সুচিকিৎসার ব্যবস্থার দাবি জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সোলায়মান চৌধুরী এ কথা বলেন। সীতাকুণ্ডে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার এবং তেল, গ্যাসসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। গণমাধ্যমে পাঠানো এবি পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের একদল সংস্কারপন্থী নেতা-কর্মী ২০২০ সালের ২ মে এবি পার্টি গড়ে তোলেন। একাত্তরে স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা না চাওয়া এবং দলটির বাস্তবভিত্তিক সংস্কারের পদক্ষেপ না নেওয়ায় ক্ষুব্ধ ছিলেন এই নেতা–কর্মীরা।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান (মঞ্জু) বলেন, ‘একটা বড় দুর্ঘটনা ঘটলে বোঝা যায় দেশের কতটুকু উন্নয়ন হয়েছে। আমাদের আগুন নেভানোর পর্যাপ্ত শক্তি নেই। লঞ্চডুবি থেকে মানুষকে রক্ষার উপায়–উপকরণ নেই। বিল্ডিং ধসে পড়লে অসহায় মানুষকে উদ্ধারের প্রযুক্তি নেই। ৫০ বছর ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি জনগণের জন্য রাজনীতি করেছে, সে কথা কীভাবে বলা যায়?’

সভাপতির বক্তব্যে দলের যুগ্ম সদস্যসচিব ও মহানগর দক্ষিণ শাখার আহ্বায়ক বি এম নাজমূল হক বলেন, এবি পার্টি মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করছে। যত দিন এই দেশে গণতন্ত্র, মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা না হবে, অরাজকতার মূলোৎপাটন না হবে, তত দিন তাঁদের সংগ্রাম চলবে। অবিলম্বে সীতাকুণ্ড ট্র্যাজেডির সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেন তিনি।

সমাবেশে বক্তব্য দেন এবি পার্টির যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান ফুয়াদ, এবি যুব পার্টির সমন্বয়ক এ বি এম খালিদ হাসান, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইনসহ কেন্দ্রীয় নেতারা। সঞ্চালনা করেন ঢাকা মহানগর দক্ষিণের সদস্যসচিব আনোয়ার সাদাত টুটুল।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে, যা কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়।