মারামারি করতে গেছে বলেই তো হেলমেট নিয়ে গেছে: গয়েশ্বর

রাজধানীর জাতীয় প্রেসক্লাবে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দিচ্ছেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়
ছবি: প্রথম আলো

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আওয়ামী লীগ আওয়ামী লীগের জন্য, কখনো জনগণের জন্য নয়। তাদের (সরকার) তৈরি করা হেলমেট বাহিনীর বিপরীতে জনগণ যখন হাতুড়ি বাহিনী গড়ে তুলতে পারবে, তখনই তাদের পরাজিত করা যাবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এসব কথা বলেন গয়েশ্বর চন্দ্র রায়। ‘নিউমার্কেটের ঘটনায় চক্রান্তমূলকভাবে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাদের নামে মিথ্যা মামলা ও গ্রেপ্তারের প্রতিবাদে’ ঢাকা কলেজের সাবেক ও বর্তমান ছাত্রদল নেতাদের আয়োজিত এই সমাবেশে গয়েশ্বর প্রধান অতিথি ছিলেন। সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এই সমাবেশ হয়।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘হেলমেট বাহিনী গঠিত হয়েছে। এখন শুনছি যে হেলমেট (পরা হয়) আত্মরক্ষার জন্য। কিন্তু হেলমেট বাহিনী মারামারি করতে গেছে বলেই তো হেলমেট নিয়ে গেছে। নিউমার্কেটের দোকানদারেরা তো হেলমেট নিয়ে যাননি। হেলমেট বাহিনী নতুন কিছু নয়, অনেক পুরোনো ঘটনা। তাদের (সরকার) যেমন হেলমেট বাহিনী আছে, জনগণ যখন হাতুড়ি বাহিনী গড়ে তুলতে পারবে, তখনই তাদের পরাজিত করা যাবে।’

বিএনপির এই নেতা আরও বলেন, নিউমার্কেটের ঘটনায় যাঁদের নামে মামলা দেওয়া হয়েছে, তাঁদের একজন ২০ বছর ধরে বিদেশে। এই দেশে মৃত মানুষের নামেও অনেক মামলা আছে। নিউমার্কেট এলাকায় যে ঘটনা ঘটেছে, তাতে ঢাকা কলেজের অগ্রজরা কষ্ট পান। দোষটা ছাত্রদের নয়, দোষ এই সরকারব্যবস্থা ও সরকারপ্রধানের চাওয়ার। তারা ছাত্রদের লেখাপড়া করতে দিতে চায় না। খুনখারাবি, চাঁদাবাজি, নারীদের ইজ্জত নিয়ে টানাটানি ইত্যাদি প্রতিদিন ঘটছে। তারপরও পুলিশ মামলা করে না।
সমাবেশে বিএনপির যুববিষয়ক সহসম্পাদক ও ঢাকা কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি মীর নেওয়াজ আলী বলেন, ঢাকা কলেজকে দলীয়ভাবে ব্যবহার করে ধ্বংস করে দিয়েছে আওয়ামী লীগ। নিউমার্কেট এলাকাজুড়ে ছাত্রলীগ প্রতিদিন লাখ লাখ টাকা চাঁদা আদায় করে। একে কেন্দ্র করেই হাতুড়ি লীগ, চাপাতি লীগ ও হেলমেট বাহিনী সম্প্রতি তিন দিন ধরে তাণ্ডব চালিয়েছে। কিন্তু মামলা দেওয়া হয়েছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে। কী নির্লজ্জতা!

সরকারের ‘উচ্চপর্যায়ের সিদ্ধান্তেই’ নিউমার্কেটে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে দাবি করেন বিএনপির সহপ্রচার সম্পাদক ও ঢাকা কলেজ শাখা ছাত্রদলের সাবেক সভাপতি আসাদুল করিম। তিনি বলেন, এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটা সম্পূর্ণ পরিকল্পিত। মানুষের আন্দোলন স্তব্ধ করতে হেলমেট বাহিনী কতটুকু সক্ষম, তা পরীক্ষা করা হলো।

স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদির ভূঁইয়া অভিযোগ করেন, নিউমার্কেট এলাকার অনাকাঙ্ক্ষিত ঘটনায় পরিকল্পিতভাবে বিএনপি ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও বিএনপির স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী। ঢাকা কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও বিএনপির সহসাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ছাত্র সংসদের সাবেক জিএস জাকির হোসেন, যুবদলের সহসাধারণ সম্পাদক কামাল আনোয়ার আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি আওলাদ হোসেন প্রমুখ।