শুধু আমলানির্ভরতায় করোনা আজ এ জায়গায়: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু আমলাদের ওপর নির্ভর করে সরকার আজ করোনা পরিস্থিতিকে এমন একটা জায়গায় নিয়ে গেছে যে অব্যবস্থাপনা, দলীয়করণ ও দুর্নীতি পুরো ব্যবস্থাটাকে গ্রাস করে ফেলেছে। ফলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ‘সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে’ এবং সত্যিকার অর্থেই জনগণের জীবন-জীবিকাকে বিপন্ন করে ফেলেছে।

আজ সোমবার সকালে দলের প্রয়াত নেতা ফজলুর রহমানের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা প্রথম থেকে সরকারকে সতর্ক করে বলেছিলাম, একটা জাতীয় কনভেনশন করে অথবা সব রাজনৈতিক দল, বিশেষজ্ঞ, সামাজিক সংগঠন-এনজিওর সমন্বয়ে একটা কমিটি গঠন করা হোক প্রতিটি লেভেলে, যাতে করে জনগণকে সম্পৃক্ত করে এই সংক্রমণকে মোকাবিলা করা যায়। দুর্ভাগ্য, সরকার কর্ণপাতই করেনি।’

এই সরকার একদিকে যেমন করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে, অন্যদিকে তারা মানুষের যে স্বাস্থ্যব্যবস্থা, তারও সুরক্ষা দিতেও ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন মির্জা ফখরুল। কঠোর বিধিনিষেধ নিয়ে তামাশা করা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, কখনো বলে লকডাউন, কখনো বলে সরকারি ছুটি, কখনো বলে কঠোর লকডাউন, কখনো বলে আরও কঠোর লকডাউন। এই যে একটা অবস্থা তৈরি করেছে—এটা তামাশা। তাদের কাছে মানুষের জীবন-জীবিকা ‘একটা তামাশা’। জনগণ এগুলো কখনো মেনে নিতে পারে না। যদিও একটা ভয়াবহ ফ্যাসিবাদী শাসনের মধ্য দিয়ে জনগণকে দমন করে রাখা হচ্ছে।

বিএনপির মহাসচিব বলেন, ‘তারপরও জনগণ একদিন জেগে উঠবেই। আমরা বিশ্বাস করি, ফজলুর রহমানের যে আদর্শ, যে সাহস ছিল, সেই আদর্শ নিয়ে আমরা সবাই যদি কাজ করি, তাহলে অবশ্যই এই দানবীয় শক্তিকে পরাজিত করতে পারব। যাঁরা তরুণ–যুবক আছেন, তাঁদের সাহস নিয়ে রাজপথে আসতে হবে।’

রাজপথ ছাড়া কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নেতা–কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘নিজেদের মধ্যে দলাদলিটা একেবারে বন্ধ করুন। ঐক্য ছাড়া কোনো উপায় নেই। সবাইকে সঙ্গে নিয়ে আমাদের একসঙ্গে যেতে হবে। আমাদের বাম-ডান, দক্ষিণ-পশ্চিম সবাইকে একসঙ্গে নিয়ে এই ভয়াবহ দানবীয় শক্তির বিরুদ্ধে দাঁড়াতে হবে।’
বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের প্রয়াত সদস্য ফজলুর রহমানের পরিবার এই আলোচনা সভার আয়োজন করে। এ সময় ফজলুর রহমানের সহধর্মিণী কামরুন্নাহার শিরিনসহ তাঁর সন্তানদের তত্ত্বাবধানে থাকা নাটোরের লালপুরের বাগাতিপাড়ায় স্বাস্থ্যসেবা কেন্দ্রের উদ্বোধন করেন মির্জা ফখরুল ইসলাম।

ফজলুর রহমানের মেয়ে ফারজানা শারমিনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য মিজানুর রহমান মিনু, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক রুহুল কদ্দুস তালুকদার, সহসাংগঠনিক সম্পাদক শাহীন শওকত প্রমুখ।