সরকার কি বড় চাপে পড়তে যাচ্ছে, প্রশ্ন জাপা সাংসদের

র‌্যাব এবং এই বাহিনীর সাত কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘জাতীয় ইস্যু’ উল্লেখ করে তা প্রত্যাহারের দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির সাংসদ সৈয়দ আবু হোসেন (বাবলা)। আজ সোমবার জাতীয় সংসদে অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে তিনি বলেন, এখানে–সেখানে নানা আলোচনা হচ্ছে, এ নিষেধাজ্ঞায় সরকার কি চাপে পড়েছে, সামনের দিনগুলোতে সরকার কি আরও বড় কূটনৈতিক চাপে পড়তে যাচ্ছে?

জাতীয় পার্টির (জাপা) এই সাংসদ বলেন, যুক্তরাষ্ট্র কেন নিষেধাজ্ঞা দিয়েছে, তা বোধগম্য হচ্ছে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দেশ ও দশের জন্য নিবেদিতপ্রাণ হয়ে কাজ করেন। তাঁদের সবাই ধোয়া তুলসীপাতা নন। তবে যে সাতজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তাঁরা দক্ষ ও দেশপ্রেমিক।
নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে অনেক গুজব ছড়ানো হচ্ছে উল্লেখ করে এই সাংসদ বলেন, বিদেশে অবস্থানরত কয়েকজন ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রটাচ্ছে। দেশের কতিপয় মানুষ সেই গুজবে ডালপালা ছড়িয়ে দিচ্ছে সমাজের সর্বস্তরে।

সরকারের একাধিক মন্ত্রী ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা বাতিলের একের পর এক গুজব রটছে। তবে কোনো ব্যক্তির ভিসা বাতিল সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাস কোনো তথ্য প্রকাশ করে না। ফলে এ ধরনের গুজবের সত্যতা যাচাইয়ের কোনো সুযোগ থাকে না। সামাজিক যোগাযোগমাধ্যমে যারা গুজব ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান তিনি।

সাংসদ সৈয়দ আবু হোসেন বলেন, প্রতিবেশী দেশ ভারতে একে অপরের প্রতি অত্যন্ত তীব্র ভাষায় কথা বলা হয়। কিন্তু জাতীয় স্বার্থের বিষয় এলে সবাই এক হয়ে যান। সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জাতীয় ইস্যু। তাই সমালোচনা বাদ দিয়ে ঐক্যবদ্ধভাবে এটা মোকাবিলা করতে হবে। এ ইস্যুর সঙ্গে বিশ্বদরবারে দেশের ভাবমূর্তি জড়িত। রাষ্ট্রের স্বার্থে দায়িত্বহীন না হয়ে ঐক্যবদ্ধ হতে হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সেই সম্পর্কের ভিত্তিতেই এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।