সীতাকুণ্ডে বিস্ফোরণে প্রাণহানির জন্য দায়ীদের শাস্তির দাবিতে সিপিবির বিক্ষোভ

গ্যাসের মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে রাজধানীতে বিক্ষোভ–সমাবেশ করে সিপিবি
ছবি: সংগৃহীত

সীতাকুণ্ডে বিস্ফোরণের সুষ্ঠু তদন্ত, দায়ীদের শাস্তি, আহত ব্যক্তিদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ নিশ্চিত করা এবং গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ঢাকা দক্ষিণ মহানগর কমিটি। আজ সোমবার রাজধানীর পুরানা পল্টন মোড়ে এই বিক্ষোভ সমাবেশ করে সংগঠনটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বক্তারা সীতাকুণ্ডের ঘটনা নিয়ে বলেন, দেশে মালিকদের অবহেলায় মানুষের মৃত্যু নিত্যনৈমিত্তিক ঘটনা। প্রতিটি ঘটনার পর আলোড়ন তৈরি হলেও শ্রমিকসহ সাধারণ মানুষের জীবন ও কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিত হয় না। যার পরিপ্রেক্ষিতেই এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটে। এর আগে ঢাকার নিমতলী ও চুড়িহাট্টা, নারায়ণগঞ্জের সেজান জুস, আশুলিয়ার তাজরীনসহ বহু কারখানায় আগুনে পুড়ে মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেসব ঘটনার কোনো বিচার হয়নি। বক্তারা সীতাকুণ্ডে বিস্ফোরণকে হত্যাকাণ্ড বলে দাবি করেন।

সিপিবি ঢাকা দক্ষিণ কমিটির সদস্য আবু তাহের বকুলের সভাপতিত্বে, সম্পাদকমণ্ডলীর সদস্য আক্তার হোসেনের পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন সম্পাদকমণ্ডলীর সদস্য শাহীন রহমান, ঢাকা দক্ষিণ কমিটির সাধারণ সম্পাদক জলি তালুকদার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সরকার লুটপাটের দায় সাধারণ মানুষের ওপরে চাপাচ্ছে। তারই অংশ হিসেবে আবারও গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে। তাঁরা বলেন, গণবিরোধী সরকার আর লুটেরা সিন্ডিকেটের যোগসাজশে ভোক্তা ও জনগণের পকেট কাটার মহোৎসব চলছে। দুর্নীতি ও অপচয় বন্ধ করা হলে গ্যাসের দাম কমানো সম্ভব। তাঁরা বলেন, ঢাকাসহ যেসব এলাকায় মিটার নেই, সেখানে ২ চুলার গ্রাহক গড়ে ৫০০ টাকার গ্যাস পুড়ালেও ৯৭৫ টাকা বিল দিচ্ছে।

সর্বব্যাপী লুটপাটের ধাক্কায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম অনেক আগেই সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে বলে বক্তব্যে উঠে আসে। বক্তারা বলেন, সরকার লুটেরা, মুনাফাখোর, মজুতদারদের স্বার্থের ‘পাহারাদার’ হিসেবে ব্যবসায়ী সিন্ডিকেট রক্ষা করে চলছে। সাধারণ মানুষের প্রতি সরকার কোনো দায়বদ্ধতা দেখাচ্ছে না।