default-image

সড়ক দুর্ঘটনা এখনো সবচেয়ে বড় দুর্ভাবনা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন,  চার লেন, ছয় লেন, আট লেনের সড়ক যতই নির্মাণ করা হোক, এখনো সড়কনিরাপত্তা নিশ্চিত হয়নি। সড়ক দুর্ঘটনা এখনো সবচেয়ে বড় দুর্ভাবনা।

আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনে ‘ঢাকা মহানগরীর সড়ক নিরাপত্তা ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ভূমিকা ও উদ্যোগ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন। সেতুমন্ত্রী তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেমিনারে যুক্ত হন।

সড়ক দুর্ঘটনা রোধে সড়ক নিরাপত্তা আইন বাস্তবায়নের জন্য দ্রুত কাজ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

নিরাপদ সড়কের সঙ্গে ইঞ্জিনিয়ারিং সলিউশন, এনফোর্সমেন্ট ও অ্যাওয়ারনেস—তিনটি বিষয় সম্পর্কিত জানিয়ে তিনি বলেন, মহাসড়কের নির্মাণত্রুটি অপসারণে এআরআই দেশব্যাপী ১৪৪টি ব্ল্যাক স্পট চিহ্নিত করেছে। ইতিমধ্যে চার লেনের মহাসড়কের স্পটগুলো চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি নেওয়া হয়েছে বিশেষ প্রকল্প। এর আওতায় ১২১টি স্পটের ঝুঁকিপ্রবণতা হ্রাস করা হয়েছে।

দেশব্যাপী ঝুঁকিপূর্ণ সড়ক করিডর উন্নয়নের উদ্যোগ চলমান আছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বর্তমানে প্রায় ৪৫০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ চলছে।

এ ছাড়া মন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে পাতাল, উড়ালসহ মোট ছয়টি মেট্রোরেল রুট নির্মাণ করা হবে। তিনি বলেন, ইতিমধ্যেই মেট্রোরেল রুট-৬–এর কাজ ৫২ শতাংশ শেষ হয়েছে। ২০৩০ সালের মধ্যে পাতাল, উড়ালসহ মোট ছয়টি মেট্রোরেলপথ নির্মাণ করা হবে।

মন্তব্য পড়ুন 0