১৩ জনের অনাস্থার পর এসএম হলের ছাত্রদলের কমিটি স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল (এসএম হল) শাখা ছাত্রদলের নতুন কমিটির প্রতি হল শাখা ছাত্রদলের ১৩ জন নেতা ‘অনাস্থা’ জানিয়েছেন। এরপর ওই কমিটি স্থগিত ঘোষণা করা হয়েছে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন আজ সোমবার এসএম হলের কমিটি স্থগিতের এই সিদ্ধান্ত অনুমোদন করেছেন বলে ছাত্রদলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০২০ সালের ২২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৩টি ছাত্র হলের ১২টিতে আংশিক কমিটি ঘোষণা করে ছাত্রদল। ছাত্রদলের কেন্দ্রীয় পাঁচ শীর্ষ নেতা ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদের মধ্যে ‘সমঝোতা’ না হওয়ায় তখন শুধু এসএম হলের কমিটি আটকে যায়। এর প্রায় দুই বছর পর গত বৃহস্পতিবার এসএম হল শাখার কমিটি ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল।

আবদুর রহিমকে সভাপতি ও তারিকুল ইসলামকে সাধারণ সম্পাদক করে এসএম হল শাখা ছাত্রদলের আংশিক কমিটি গঠন করা হয়েছিল। ঘোষণার পর শুক্রবার এই কমিটি গঠনের প্রক্রিয়ায় ‘অনিয়ম ও হুমকির’ অভিযোগ তুলে এ ঘটনার প্রতিকার ও ‘অগণতান্ত্রিক প্রক্রিয়ায়’ গঠিত কমিটি স্থগিত চেয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর চিঠি দেন এসএম হল শাখা ছাত্রদলের ১৩ জন নেতা। তাঁদের মধ্যে চারজন ছিলেন হল শাখা ছাত্রদলের শীর্ষ পদপ্রত্যাশী।

তারেক রহমানকে দেওয়া ওই চিঠিতে বলা হয়, সাধারণত হলের নেতা নির্বাচন করেন সংশ্লিষ্ট হলের নেতা-কর্মীরা। কিন্তু এসএম হলের কমিটি গঠনে অগণতান্ত্রিক পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়েছে। এ ক্ষেত্রে কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতারা নিজেদের ভোটার ঘোষণা করেন, যা সম্পূর্ণ অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারিতা হল শাখা ছাত্রদলের কাউকেই এই ভোটের বিষয়ে কিছু জানানো হয়নি। এসএম হলের কমিটি আর না দেওয়ার হুমকি দিয়ে ভীতিকর পরিবেশ তৈরি করে এই ভোট প্রক্রিয়া মেনে নিতে বাধ্য করা হয়। আমরা এই অন্যায়ের সুষ্ঠু প্রতিকার ও সমাধান চাই। অগণতান্ত্রিক প্রক্রিয়ায় গঠিত কমিটি স্থগিত করার মাধ্যমে সুষ্ঠু সমাধান আশা করছি।

এই চিঠি দেওয়ার তিন দিন পর আজ সোমবার কেন্দ্রীয় ছাত্রদলের সহদপ্তর সম্পাদক আজিজুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণে এসএম হল শাখার কমিটি স্থগিত করা হলো ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন আজ এই সিদ্ধান্ত অনুমোদন করেন।