আজ রোববার দুপুরের দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে বিকেলে প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান। কাল সোমবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন করে সম্মেলনের বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।

কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলনের আগেই মেয়াদোত্তীর্ণ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। কাল কেন্দ্রীয় ছাত্রলীগের সংবাদ সম্মেলনে ওই তিন ইউনিটের সম্মেলনের তারিখও ঘোষণা করা হবে।

সর্বশেষ ২০১৮ সালের মে মাসে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন হয়। একই বছরের ৩১ জুলাই রেজওয়ানুল হক চৌধুরীকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে ঘোষণা করা হয় কেন্দ্রীয় কমিটি। উন্নয়ন প্রকল্প থেকে চাঁদা দাবিসহ নানা অভিযোগে ২০১৯ সালের সেপ্টেম্বরে রেজওয়ানুল ও রাব্বানী ছাত্রলীগের পদ হারান।

তখন আল নাহিয়ানকে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে তাঁদের ‘ভারমুক্ত’ করে দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আল নাহিয়ান ও লেখক দায়িত্ব পাওয়ার পর ছাত্রলীগের দেখভালের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা আবদুর রহমান প্রথম আলোকে বলেছিলেন, রেজওয়ানুল-রাব্বানীর অবশিষ্ট মেয়াদে (১০ মাস) ছাত্রলীগের দায়িত্ব পালন করবেন নতুন দুই নেতা। সেই সময়সীমা অনেক আগেই শেষ হয়েছে। ‘ভারমুক্ত’ হওয়ার সময় থেকে ধরলেও ইতিমধ্যেই একটি পূর্ণাঙ্গ মেয়াদ (দুই বছর) পার করে ফেলেছেন আল নাহিয়ান ও লেখক।