সিপিবির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আয়োজিত এই আলোচনা সভায় দলটির নেতারা বলেন, রুশ সমাজতান্ত্রিক বিপ্লব তথা মহান অক্টোবর বিপ্লব ছিল মানব ইতিহাসের অনন্য সাধারণ ঘটনা। এই বিপ্লবের মধ্য দিয়ে মানুষের ওপর মানুষের শত শত বছরের শোষণের অবসান ঘটিয়ে পৃথিবীর বুকে প্রথম শ্রমিক শ্রেণির রাষ্ট্র কায়েম হয়। গোড়াপত্তন হয় কমিউনিস্ট সভ্যতা নামের নতুন এক সভ্যতার।

বক্তারা বলেন, তথাকথিত এককেন্দ্রিক বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন সাম্রাজ্যবাদ ও তাদের অঙ্গসংস্থাগুলো বিশ্বের মানুষের ওপর এক অন্যায় যুদ্ধ চাপিয়ে দিচ্ছে। ইউক্রেন ও ইয়েমেন যুদ্ধ তার অন্যতম উদাহরণ। এই অন্যায় যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতি আজ মুখ থুবড়ে পড়েছে। রুশ বিপ্লব আমাদের শিক্ষা দিয়েছে, একমাত্র সমাজতন্ত্রই পারে যুদ্ধের অবসান ঘটাতে। যে সমাজতন্ত্রকে নির্মূল করতে ন্যাটোর জন্ম হয়েছিল, সেই ন্যাটো এখন মানব সভ্যতাকে হত্যা করছে। তাই একটি শান্তিময় বিশ্বের জন্য ন্যাটোর অবলুপ্তি আজ বিশ্ব জনতার দাবি।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলের সভাপতি মোহাম্মদ শাহ আলম। লিখিত সূচনা বক্তব্য উপস্থাপন করেন দলের আন্তর্জাতিক বিভাগের প্রধান ও কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য হাসান তারিক চৌধুরী। আরও বক্তব্য দেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স), প্রেসিডিয়ামের অন্যতম সদস্য শামছুজ্জামান সেলিম এবং দলের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ।