বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া
ফাইল ছবি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়ার দাবিতে এক হাজার একজন চিকিৎসক বিবৃতি দিয়েছেন। বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক এরফান আহমেদ আজ রোববার গণমাধ্যমে এই বিবৃতি পাঠান।

বিবৃতিতে খালেদা জিয়ার শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, আশঙ্কাজনক সত্ত্বেও উন্নত চিকিৎসার সুযোগ থেকে খালেদা জিয়াকে বঞ্চিত করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকেরা।

বিবৃতি প্রদানকারী চিকিৎসকেরা বলেছেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তিনি বর্তমানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন। তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড ইতিমধ্যে একাধিকবার পরামর্শ দিয়েছে যে খালেদা জিয়া এখন জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে। দেশে তাঁকে চিকিৎসা দেওয়ার মতো কিছু বাকি নেই। কেননা, তাঁর চিকিৎসার জন্য যে ধরনের যন্ত্রপাতি দরকার, সেসব দেশে নেই। ফলে খালেদা জিয়াকে বাঁচাতে হলে বিদেশে আরও উন্নত সুবিধাসংবলিত চিকিৎসাসেবা কেন্দ্রে (অ্যাডভান্সড সেন্টার) নিয়ে চিকিৎসা দেওয়া অতি জরুরি।

দলীয় সংকীর্ণ দৃষ্টিভঙ্গি ও প্রতিহিংসাপরায়ণ মনোভাব পরিহার করে সরকারকে গণতান্ত্রিক পথে চলার পরামর্শ দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, অন্যথায় খালেদা জিয়ার কিছু হলে সরকার দায়ী থাকবে।

বিবৃতিতে স্বাক্ষরকারী এক হাজার একজন চিকিৎসকের মধ্যে রয়েছেন ড্যাবের সভাপতি অধ্যাপক হারুন আল রশীদ, মহাসচিব মো. আবদুস সালাম, ফরহাদ হালিম, এ কে এমন আজিজুল হক, এস এম রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম, এ জেড এম জাহিদ হোসেন, মো. আবদুস সেলিম, অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ প্রমুখ।