যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে সফররত যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেককে চায়ের দাওয়াত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে কেন্দ্র করে সেখানকার আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি অবস্থান নেয়। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এম এ মালেককে চায়ের আমন্ত্রণ জানানো হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল ও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী কয়েকজন সরকারি কর্মকর্তা মালেকের সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁরা তাঁকে চায়ের আমন্ত্রণ জানান বলে জানিয়েছেন এম এ মালেক।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাসিবও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এম এ মালেককে চায়ের দাওয়াতের বিষয়টি প্রথম আলোর এই প্রতিবেদককে নিশ্চিত করেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার সকালে প্রথম আলোর লন্ডন প্রতিনিধিকে টেলিফোনে মালেক বলেন, ‘আমরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন ও আমাদের নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল (বৃহস্পতিবার) নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বিক্ষোভ করি। পাল্টা সমাবেশ করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও। এরপর শেখ হাসিনার পক্ষ থেকে একটি প্রতিনিধিদল আমার কাছে চায়ের আমন্ত্রণ নিয়ে আসে। আমি প্রতিনিধিদলকে বলেছি, আমার নেত্রী খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার ব্যবস্থা করে প্রাথমিক শর্তে রাজি হলে আমি নেতা-কর্মীদের নিয়ে ওনার (প্রধানমন্ত্রী) চায়ের দাওয়াতে অংশ নিব, অন্যথায় নয়।’

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাসিব বলেন, ‘তিনি (মালেক) দাওয়াত গ্রহণ করে ওনার নেত্রী খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হলে যেকোনো সময় চা খেতে রাজি আছেন বলে জানিয়েছেন।’