আজকের বৈঠকের শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তিনি সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের নির্দেশ দেন।

ওবায়দুল কাদের গণমাধ্যমকে বলেন, ‘এবারের সম্মেলন এক দিনেই হবে। সম্মেলন হবে সোহরাওয়ার্দী উদ্যানে। তবে জাঁকজমকপূর্ণ হবে না। বৈশ্বিক সংকটের কারণে কৃচ্ছ্রসাধন করে আমরা সম্মেলনের আয়োজন করব। আনুষ্ঠানিকতার পেছনে ব্যয় কমানো হবে। সাদামাটাভাবে আয়োজন করা হবে সম্মেলন।’

সম্মেলনে বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হবে কি না—এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। পরে বসে সিদ্ধান্ত নেওয়া হবে। ৪ ডিসেম্বর চট্টগ্রামে আওয়ামী লীগের যে জনসভা হবে, সেখানে সরাসরি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের মেয়াদোত্তীর্ণ কমিটির ব্যাপারে জানতে চাইলে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াকে নির্দেশনা দেওয়া আছে।

বিকেল সাড়ে চারটায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক শুরু হয়।

এর আগে আওয়ামী লীগের ২১তম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর। ওই সম্মেলনে শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।