২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির মহাসমাবেশ চলার সময় বোমা হামলা হয়। হামলায় হিমাংশু মণ্ডল, আবদুল মজিদ, আবুল হাসেম, মোক্তার হোসেন ও বিপ্রদাস রায় নামে পাঁচজন নিহত হন। তাঁদের স্মরণে শুক্রবার দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে শ্রদ্ধা জানান সিপিবি সভাপতি মো. শাহ আলম, উপদেষ্টা মনজুরুল আহসান খান, সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সসহ দলটির নেতা–কর্মীরা।

পল্টন হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত হামলাকারী ও হত্যাকাণ্ডের নেপথ্যের ষড়যন্ত্রকারীদের বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সিপিবি নেতারা। এই হত্যাকাণ্ডের পুনঃতদন্ত করার দাবি জানিয়ে তাঁরা বলেন, ক্ষমতায় যাওয়া ও ক্ষমতায় থাকার জন্য বিভিন্ন হত্যাকাণ্ডের বিচার হয়। কিন্তু ষড়যন্ত্রের রাজনীতি বন্ধ করতে যেসব হত্যাকাণ্ডের বিচার হওয়া প্রয়োজন, সেসব হয় না। এই ধারা চলতে থাকলে রাজনীতিতে সুষ্ঠু ধারা ব্যাহত হবে এবং ষড়যন্ত্রকারীরা তাদের ষড়যন্ত্র অব্যাহত রাখবে।

এই হত্যাকাণ্ডের বিচার দীর্ঘসূত্রতায় ফেলে দেওয়া হয়েছে অভিযোগ করে সিপিবি নেতারা দাবি করেছেন, দল থেকে সাক্ষীরা নিয়মিতই সাক্ষ্য দিয়ে আসছেন।