default-image

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, বিধিনিষেধ প্রত্যাহার এবং মসজিদে আগের মতো মুসল্লিদের নামাজ আদায়ের সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, রোববার সকালের ছবি ও ভিডিওতে মুসল্লিদের একসঙ্গে সারি বেঁধে কাঁধে–কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে দেখা গেছে। গত বছর করোনা মহামারি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর এ দৃশ্য মসজিদটিতে প্রথমবারের মতো দেখা গেল। দীর্ঘদিন পর কাবা শরীফ প্রাঙ্গণে নামাজ শুরুর আগে মসজিদুল হারামের ইমামকে বলতে শোনা যায়, ‘দাঁড়িয়ে কাতার সোজা করুন, খালি স্থান পূরণ করুন।’

পবিত্র মসজিদুল হারামে সামাজিক দূরত্ববিধি তুলে নেওয়া হলেও কর্তৃপক্ষ বলেছে, মসজিদে প্রবেশের জন্য মুসল্লিদের অবশ্যই করোনার টিকার পুরো ডোজ নিতে হবে এবং মাস্ক পরতে হবে।

সৌদি আরব গত আগস্টে ঘোষণা দেয়, যেসব বিদেশি টিকা নিয়েছেন, তাঁরা যদি পবিত্র ওমরাহ পালন করতে সৌদিতে আসেন, তাহলে তারা তাঁদের গ্রহণ করবে।

সৌদি আরবে পবিত্র ওমরাহ যেকোনো সময় পালন করা যায়। তবে প্রতিবছর পবিত্র হজ পালন করতে হয় বছরে মাত্র একবার। হজের জন্য প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবে যান লাখ লাখ মানুষ। করোনা সংক্রমণের কারণে গত বছর বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞা ছিল। সেবার মাত্র ৬০ হাজার সৌদি নাগরিককে হজ পালনের অনুমতি দেয় দেশটির কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন