সাত দিবস ও বিভিন্ন মাসের নফল নামাজ

অলংকরণ: তুলি
অলংকরণ: তুলি

শনিবার রাতের ও দিনের নফল নামাজ
হজরত আবু হুরায়রা (রা.) ও হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত আছে, শনিবার রাতে চার রাকাত নফল নামাজ রয়েছে। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি শনিবার দিন চার রাকাত নফল নামাজ আদায় করবে, আল্লাহ তাআলা তার জন্য ৭০ হাজার ফেরেশতা পাঠাবেন, যারা কিয়ামত পর্যন্ত তার জন্য দোয়া করতে থাকবে এবং কিরামান কাতেবিন তার জন্য শহীদের সওয়াব লিখতে থাকবে; সমুদ্রের ফেনা ও আকাশের তারকা সমান তার গোনাহ থাকলেও তা মাফ করে দেওয়া হবে।

রোববারের নফল নামাজ
হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, রোববার চার রাকাত নফল নামাজ আদায় করবে।

সোমবারের নফল নামাজ
হজরত আবু উমামা (রা.) বর্ণনা করেন, যে ব্যক্তি সোমবার দুই রাকাত নফল নামাজ আদায় করবে, সে অসংখ্য সওয়াবের অধিকারী হবে। হজরত উমর (রা.) বলেন, যে ব্যক্তি সোমবার দুই রাকাত নফল নামাজ আদায় করবে, তার জীবনের সব পাপ মাফ করে দেওয়া হবে।

মঙ্গলবার রাতের ও দিনের নফল নামাজ
হজরত সামুরা ইবনে জুনদুব (রা.) থেকে বর্ণিত, মঙ্গলবার রাতে ছয় রাকাত নফল নামাজ আছে। হজরত আনাস (রা.) বলেন, মঙ্গলবার দিনে ১০ রাকাত নফল নামাজ রয়েছে। হজরত মুআজ ইবনে জাবাল (রা.) বর্ণনা করেন, মঙ্গলবার সূর্য ওঠার পর চার রাকাত নফল নামাজ পড়বে।

বুধবার রাতের ও দিনের নফল নামাজ
হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, বুধবার রাতে চার রাকাত নফল নামাজ আছে। হজরত মুআজ ইবনে জাবাল (রা.) বলেন, বুধবার সন্ধ্যায় চার রাকাত নফল নামাজ পড়বে। হজরত আনাস (রা.) বলেন, বুধবার দিনে চার রাকাত নফল নামাজ রয়েছে।

বৃহস্পতিবারের নফল নামাজ
হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, বৃহস্পতিবার আট রাকাত নফল নামাজ পড়বে। হজরত আনাস (রা.) বলেন, বৃহস্পতিবার আট রাকাত নামাজ রয়েছে।

জুমার রাতের নফল নামাজ
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, শবে জুমুআ বা জুমার রাতে (বৃহস্পতিবার বাদ এশা) দুই রাকাত নফল নামাজ পড়বে। এই নামাজ বিশেষ ফলপ্রদ। রাসুলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি জুমার রাতে দুই রাকাত নফল নামাজ পড়বে, তার পঠিত প্রতিটি হরফে আলোর জ্যোতি তৈরি হবে। সেই আলো হাশরের দিন তার সামনে সামনে দৌড়াবে। তার আমলনামা ডান হাতে দেওয়া হবে। দোজখ থেকে তাকে নিষ্কৃতি দেওয়া হবে। সে ৭০ জন সগোত্রীয় পাপীর জন্য সুপারিশ করতে পারবে।

শুক্রবারের নফল নামাজ
জুমার দিনে মসজিদে গিয়ে চার রাকাত নফল নামাজ পড়া মুস্তাহাব। রাসুলুল্লাহ (সা.) বলেন, জুমার দিনে মসজিদে গিয়ে চার রাকাত নফল নামাজ পড়লে ওই নামাজির জান, মাল, সন্তান, পরিজন এবং দুনিয়া ও আখিরাতের সম্পদ আল্লাহ তাআলা অনিষ্ট থেকে রক্ষা করবেন।

আশুরার নফল নামাজ
আশুরা তথা ১০ মহররমের রাতে ১০০ রাকাত নফল নামাজ পড়তে হয়। আশুরার দিনেও ৮ রাকাত নফল নামাজ রয়েছে। হাদিস শরিফে আছে, যে ব্যক্তি এই নামাজ আদায় করবে, আল্লাহ তাআলা তাকে অসংখ্য সওয়াব দান করবেন এবং পরবর্তী এক বছর তার পরিবারে পর্যাপ্ত রিজিক প্রদান করবেন।

সলাতুর রগায়িব বা পয়লা রজবের নফল নামাজ
হজরত সালমান ফারসি (রা.) থেকে বর্ণিত আছে, রজব মাসের প্রথম তারিখে ১০ রাকাত নফল নামাজ পড়তে হয়। হজরত উমর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, অতি মহান চারটি রাত; যথা: রজব মাসের প্রথম রাত, শাবান মাসের মধ্য দিবসের রাত (শবে বরাত), শাওয়াল মাসের প্রথম রাত (ঈদুল ফিতর বা রমজানের ঈদের রাত), জিলহজ মাসের দশম রাত (ঈদুল আজহা বা কোরবানি ঈদের রাত)। অন্য বর্ণনায় আছে, রজব মাসের প্রথম তারিখ মাগরিব ও এশার মাঝে দুই দুই রাকাত করে ২০ রাকাত নফল নামাজ পড়বে।
রজব মাসের প্রথম বৃহস্পতিবারের নফল নামাজ
রজব মাসের প্রথম বৃহস্পতিবার রোজা রাখবে এবং প্রথম জুমার রাতে (বৃহস্পতিবার দিবাগত সন্ধ্যায়) মাগরিব ও এশার মাঝে দুই দুই রাকাত করে ১২ রাকাত নফল নামাজ পড়বে।

রজব মাসের প্রথম শুক্রবারের নফল নামাজ
রজব মাসের প্রথম শুক্রবার জোহর ও আসরের মধ্যখানে চার রাকাত বা ১২ রাকাত নফল নামাজ পড়বে।

মধ্য রজবের নফল নামাজ
রজব মাসের ১৫ তারিখে ১০০ রাকাত নফল নামাজ পড়া মুস্তাহাব।

রজব মাসের শেষার্ধের নফল নামাজ
রজব মাসের ১৬ তারিখ থেকে শেষ তারিখ পর্যন্ত প্রতিদিন ৫০ রাকাত নফল নামাজ পড়া মুস্তাহাব।

শবে মিরাজের নফল নামাজ
শবে মিরাজে (রজব মাসের ২৭ তারিখ রাতে) ১২ রাকাত নফল নামাজ পড়া মুস্তাহসান; একে সালাতুল মিরাজ বলে।

শাবান মাসের প্রথম দিনের নফল নামাজ
হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, শাবান মাসের প্রথম তারিখে দুই রাকাত নফল নামাজ পড়বে; এর বিনিময়ে আল্লাহ পরকালে জান্নাতে এমন কিছু দান করবেন, যা মানুষের চোখ কখনো দেখেনি, কান কখনো তার বর্ণনা শোনেনি এবং কোনো মানুষের মনে অনুরূপ কল্পনাও হয়নি। এ নামাজের বরকতে তাকে দুনিয়াবি ঝামেলা থেকে নিষ্কৃতি দেওয়া হবে, রিজিক বৃদ্ধি করে দেওয়া হবে এবং হাশরের দিনে কঠিন বিপদ থেকে রক্ষা করা হবে।

শাবান মাসের প্রথম দিনের নফল নামাজ বা সালাতুল খায়ের নফল নামাজ
হজরত আনাস (রা.) থেকে এবং আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে মুজাহিদ (র.) বর্ণনা করেন, শাবান মাসের মধ্যরাতে (শবে বরাতে) ১০০ রাকাত নফল নামাজ রয়েছে। এই নামাজ দুই রাকাত করে পড়তে হয়।

২৭ শাবানের নফল নামাজ
হজরত ওয়াসিলা ইবনে আসকা (রা.) থেকে বর্ণিত হয়েছে, ২৭ শাবান রাতে চার রাকাত নফল নামাজ রয়েছে।

রমজান মাসের বিভিন্ন তারিখের নফল নামাজ
রমজান মাসের ১০ তারিখ রাতে চার রাকাত নফল নামাজ; ১৫ রজমানের রাতে চার রাকাত; ২০ রমজানের রাতে দুই রাকাত বিশেষ নফল নামাজ পড়া উত্তম।

শবে কদরের নফল নামাজ
রমজান মাসের ২৭ তারিখ রাতে (শবে কদরে) নফল নামাজ খুবই গুরুত্বপূর্ণ। হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি কদরের রাতে দুই রাকাত নফল নামাজ পড়বে, আল্লাহ তার ও তার পিতা-মাতার গোনাহ মাফ করে দেবেন। ফেরেশতাদের তার জান্নাতে গাছ লাগানোর জন্য পাঠাবেন; বেহেশতে প্রাসাদ নির্মাণ করবেন; তথায় চার প্রকার নদী প্রবাহিত করার আদেশ দেবেন। এই ব্যক্তি মৃত্যুর আগে দুনিয়াতে থেকেই এসব স্বচক্ষে প্রত্যক্ষ করে যাওয়ার সৌভাগ্য লাভ করবে।

শেষ রমজানের নফল নামাজ
রমজান মাসের ৩০ তারিখ রাতে ১২ রাকাত নফল নামাজ রয়েছে।

ঈদুল ফিতরের রাতের ও দিনের নফল নামাজ
শাওয়াল মাসের প্রথম তারিখ ঈদুল ফিতর বা রমজানের ঈদ। এই রাতে ১০ রাকাত নফল নামাজ পড়তে হয়। ঈদুল ফিতরের দিনে ঈদের নামাজ থেকে ফেরার পর চার রাকাত নফল নামাজ পড়তে হয়।

শাওয়াল মাসের নফল নামাজ
হজরত আবদুল কাদির জিলানী (রহ.) হজরত আনাস (রা.) সূত্রে বর্ণনা করেন, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি শাওয়াল মাসে (দিনে বা রাতে) আট রাকাত নফল নামাজ পড়বে, আল্লাহ তার অন্তরে জ্ঞান ও প্রজ্ঞার ধারা প্রবাহিত করে দেবেন। তাকে ক্ষমা করে দেবেন এবং ওই অবস্থায় সে মারা গেলে শহীদি মর্যাদা লাভ করবে। তাকে ঋণমুক্ত করা হবে, তার উদ্দেশ্য পূর্ণ হবে, জান্নাতে বাগান লাভ করবে।

জিলহজ মাসের নফল নামাজ
৯ জিলহজ (৮ জিলহজ দিবাগত রাত) আরাফাতের রাতে ১০০ রাকাত নফল নামাজ পড়া অতি উত্তম।
মুফতি মাওলানা শাঈখ মুহাম্মাদ উছমান গনী: যুগ্ম মহাসচিব: বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি; সহকারী অধ্যাপক: আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফিজম।
[email protected]