রাজাপুরের খাঁন বাড়ি মসজিদ

রাজাপুরের খাঁন বাড়ি মসজিদছবি: এম জসীম উদ্দীন, বরিশাল

ঝালকাঠির রাজাপুর উপজেলা সদর থেকে আড়াই কিলোমিটার দক্ষিণ-পূর্বে পাশাপাশি একই আদলে নির্মিত তিনটি মসজিদ। প্রথমটি ছোট, এরপরটি তার চেয়ে বড় এবং তৃতীয়টি আরও বড়। সারিবদ্ধ এমন তিনটি দৃষ্টিনন্দন মসজিদ  যে কাউকে কৌতূহলোদ্দীপক করে।  এর নাম খানবাড়ি মসজিদ কমপ্লেক্স। খানবাড়ি মসজিদ কমপ্লেক্সটি আসমত আলী খাঁনের বাড়ির সামনে অবস্থিত।

 স্থানীয় প্রবীণ ব্যক্তিদের ভাষ্য, এই ঐতিহাসিক মসজিদ কমপ্লেক্সটির নির্মাতা আসর খাঁ ও কিশোর খাঁ নামে দুই ভাই। তাঁরা আসমত আলী খাঁনের পূর্ব পুরুষ।  আঠারো শতকের প্রথম দিকে আসর খাঁ ও কিশোর খাঁ ইসলাম প্রচারের জন্য ঝালকাঠির রাজাপুরে আসেন। কিশোর খাঁ পরে  এই এক গম্বুজবিশিষ্ট মসজিদ নির্মাণের উদ্যোগ নেন।

Artist-freed
আরও পড়ুন

ছোট বড় তিনটি মসজিদই এক গম্বুজ বিশিষ্ট । মসজিদগুলো একই স্থাপত্য নকশায় তৈরি। তিনটি মসজিদেরই চার কোণে চারটি মিনার আছে। গম্বুজের ওপরে রয়েছে অলংকৃত শীর্ষচূড়া। বাইরের দেয়ালগুলো বিভিন্ন নকশায় সজ্জিত। পূর্বদিকে একটি করে প্রবেশদ্বার রয়েছে তিনটি মসজিদেরই। অর্ধবৃত্তাকার খিলানযুক্ত দ্বারের বাইরের দেয়ালগুলোও অলংকৃত রয়েছে। মসজিদগুলোর সামনে রয়েছে তিন ধাপের সিঁড়ি।

 কীভাবে যাবেন:  ঢাকা থেকে বাসে সরাসরি রাজাপুর উপজেলা সদরে  গিয়ে রিকশা বা অটোরিকশায়  যাওয়া যাবে। এ ছাড়া ঢাকা থেকে সরাসরি ঝালকাঠি পর্যন্ত লঞ্চে এসে বাসে রাজাপুর পৌঁছে যাওয়া যায়।

আরও পড়ুন