শীতবিষয়ক প্রতিক্রিয়া

ফ্যান
ফ্যান

ফ্যান

হুম শীত এসে গেছে, আপাতত আমরা বেকার। আমাদের কেউ আর মনে রাখে না। ময়লা জমে যায় শরীরে। মাত্র তিনটি মাসের জন্য মানুষ ভুলে যায় বাকি নয় মাস আমাদের হাড়ভাঙা পরিশ্রমের কথা। টানা নয় মাস ঘুরতে ঘুরতে আমাদের মাথা ঘুরায়, মাঝেমধ্যে বমিও পায়। কিন্তু দেখুন তিন মাস আমাদের রেস্টে থাকার কথা। তবুও আমাদের ঝুলিয়ে রাখা হয়। অথচ শীত গেলেই কম্বল, লেপ কিংবা শীতের কাপড় ঠিকই ধুয়ে গুছিয়ে আলমারিতে রাখে সবাই। এমন বৈষম্য কেন? তা ছাড়া একদল দুষ্ট মানুষ শীতেও ফ্যান চালিয়ে রাখে, গায়ে আবার কম্বলও দেয়। আমরা আমাদের বিশ্রামের অধিকার চাই।

.
.

এসি

সারাটা বছর বড়লোকদের বাড়ি ঠান্ডা রাখি, তাদের মেজাজ অত্যন্ত গরম থাকে। লোডশেডিং হলে বিদ্যুৎকে গালিগালাজ তো করেই, সঙ্গে আমাদেরও করে। ফ্যানের সঙ্গে আমি একদম একমত। টানা নয় মাস মানুষকে ঠান্ডা রাখতে রাখতে আমাদের সর্দি লেগে যায়। নাক দিয়ে পানি বেরোয়। অথচ তিন মাসে তারা আমাদের কথা ভুলে যায়। কেউ ভুলে আমাদের চালু করে দিলেই হইহই করে ওঠে সবাই। যেন মহাভারত অশুদ্ধ করে ফেলেছে। আমাদেরও ফ্যানের মতো দেয়ালে আটকে রাখা হয়। বিশ্রামের মাসে আমাদেরও সঠিক বিশ্রাম দেওয়া হোক।

কাঁথা

আমার কোনো অভিযোগ নেই, কোনো মন্তব্য নেই। আমি কলার মতো বারোমাসি ফল, সরি বারোমাসি জিনিস। তবে শীতে কম্বলের ভেতর ঢুকে যাই মাঝেমধ্যে। কী যে আরাম লাগে, যা শীত বাইরে!


কম্বল ও লেপ

আমরা বড়লোক বস্ত্র, আমাদের কাজ স্রেফ তিন মাস। সারাটা বছর ঘুমিয়ে কাটাই। ভালোই লাগে। শীত শুধু শুধু এসে আমাদের ঘুম ভাঙিয়ে দেয়। আমাদের ঘুম ভাঙিয়ে আমাদের গায়ে জড়িয়ে মানুষ ঘুমায়। কী নিষ্ঠুর ওরা! শীত যত বেশি পড়ে আমাদের পরিশ্রমও তত বাড়ে। আমরা ক্লান্ত হয়ে যাই। তবুও তারা আমাদের ছাড়ে না। আমরাও মানুষদের ভালোবাসি না, কিন্তু তবুও ওরা ছাড়ে না। এসি এবং ফ্যানের প্রতিক্রিয়া পড়ে হাসি পেল। ওদের ডিউটি টাইমে বিদ্যুৎ ওদের বিশ্রামে সাহায্য করে। বলুন আমাদের কে সাহায্য করে? কেউ না!

রুম হিটার
নো কমেন্টস!