শুরু হচ্ছে বাংলাদেশ সাঁতার চ্যাম্পিয়নস টুর্নামেন্ট

আঁকা: শিখা
আঁকা: শিখা

দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে বাংলাদেশ সাঁতার চ্যাম্পিয়নস টুর্নামেন্ট। বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সভাপতি গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। সংবাদ সম্মেলনটি ঢাকার মিরপুর নদীর তলদেশে সম্প্রতি গড়ে ওঠা এক পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন দেশ-বিদেশের খ্যাতনামা সব সাঁতারু।

সংবাদ সম্মেলনে সাঁতার ফেডারেশনের সভাপতি বলেন, ‘এ রকম একটি টুর্নামেন্টের আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত, গর্বিত। আপনারা জানেন, হাবুডুবু খেয়ে সাঁতার কেটেই আমরা বড় হয়েছি। কিন্তু দেশে কোনো আন্তর্জাতিক মানের সাঁতার প্রতিযোগিতা এত দিন হয়নি। আমরা এবার তা করে দেখাব। আপনারা আমাদের পাশে থাকুন।’

টুর্নামেন্টে দুটি দল অংশ নেবে। দুই দলের কোচ হিসেবে থাকবেন ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের দুই মেয়র। ইতিমধ্যে তাঁরা দল চূড়ান্ত করে ফেলেছেন। সাঁতারের ভেন্যুতে নতুনত্ব রাখা হয়েছে। মূল ভেন্যু থাকবে ঢাকা ও চট্টগ্রামে। ঢাকায় উত্তরা থেকে মিরপুর, মহাখালী, মালিবাগ, মৌচাক হয়ে কারওয়ান বাজার, ধানমন্ডি, রায়েরবাজার পর্যন্ত। চট্টগ্রামের ভেন্যুগুলো হবে আগ্রাবাদ, চৌমুহনী হয়ে জিইসি, মুরাদপুর পর্যন্ত।

মূল ভেন্যুর পাশাপাশি বিকল্প ভেন্যুও রাখা হয়েছে। ঢাকা, চট্টগ্রামের পাশাপাশি দেশের অন্য কোনো শহরে নতুন নদী আবিষ্কৃত হলেই সেখানকার দর্শকও ইতিহাস সৃষ্টিকারী এই আয়োজনের সাক্ষী হতে পারবেন। টুর্নামেন্টে বিজয়ী দল পাবে একটি সাবমেরিন এবং রানার্সআপ দল পাবে এক শটি নৌকা।

সাঁতার টুর্নামেন্ট উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামে সাজসাজ রব পড়ে গেছে। নিরাপত্তা নিশ্চিত করতে সাবমেরিনে চড়ে শহর দুটি পর্যবেক্ষণে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শহরের নদীগুলোতে এ রকম সাঁতার প্রতিযোগিতা দেখতে উৎসুক জনতা বাড়ির ছাদে ছাদে বিশেষ আয়োজনের ব্যবস্থাও নিচ্ছে। সবার অপেক্ষা এখন বাংলাদেশ সাঁতার চ্যাম্পিয়নস টুর্নামেন্ট দেখার জন্য।