দেশে আরও একটি চাঞ্চল্যকর গুম!

.
.

মতিঝিলে অবস্থিত সোনালী ব্যাংকের (৪২) প্রধান ভবনটি গায়েব হয়ে গেছে। আজ সকাল থেকে ভবনটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। হারিয়ে যাওয়ার আগে ভবনটির পরনে ছিল হালকা হলুদ রঙের চুনকাম এবং ‘সোনালী ব্যাংক লিমিটেড’ লেখা নীল সাইনবোর্ড।
একজন ব্যাংক কর্মকর্তার বরাত দিয়ে সূত্র জানায়, ওই কর্মকর্তা গতকালও ভবনটিকে সুস্থ, সুন্দর ও স্বাভাবিক অবস্থায় দাঁড়িয়ে থাকতে দেখেছিলেন। তিনি বলেন, ‘পরের দিন অফিস আছে বলে আমি গত রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ি। কিন্তু আজ ঘুম থেকে উঠে এসে দেখি অফিস নাই। এভাবে এক রাতের মধ্যে ভবনটা সরিয়ে নিয়ে গরিবের পেটে লাথি মারল কে?’
সরেজমিনে দেখা যায়, ভবনের জায়গায় একটা বিশাল পুকুর। পুকুরের টলমল পানিতে সাঁতরে বেড়াচ্ছে তিনটি নীল তিমি এবং দুটি হাঙর। এক পাড়ে দুটি কুমির বিশাল হাঁ করে সকালের কাঁচা রোদ পোহাচ্ছে। উৎসুক জনতার মধ্যে একজন কুমিরের মুখ লক্ষ্য করে পাউরুটি ছুড়ে মারলে কুমিরগুলো তেড়ে এসে লোকটিকে ধরে ফেলে। পরে এক হাজার টাকা নোটের একটা বান্ডিল মুক্তিপণ দিলে কুমিরগুলো লোকটিকে ছেড়ে দিয়ে পুকুরের তলার সুড়ঙ্গে ঢুকে পড়ে। প্রাথমিক তদন্ত করে পুলিশ জানিয়েছে, সুড়ঙ্গটি সদ্য খোঁড়া। সুড়ঙ্গের গায়ে এখনো কোদালের ছাপ স্পষ্ট। পায়ের ছাপ পরীক্ষা করে তারা নিশ্চিত হয়েছে কুমিরগুলো সাধারণ কুমির নয়। সেগুলো ছিল টাকার কুমির।
পুলিশি জিজ্ঞাসাবাদে নৈশপ্রহরী স্বীকার করেছেন, তিনি দায়িত্ব পালনের সময় নাক ডেকে ঘুমাচ্ছিলেন। হঠাৎ ঘুম ভেঙে গেলে তিনি দেখেন, একজন লোক ভবনটি কাঁধে নিয়ে দৌড়ে পালাচ্ছে। এটি দেখে তিনি আবার ঘুমিয়ে পড়েন। আপনি লোকটিকে ধাওয়া করেন নাই কেন?—প্রশ্ন করা হলে নাইটগার্ড বলেন, ‘পেছন দিয়ে হাতি যায়, সামনে দিয়ে পিঁপড়া গেলে দোষ কী? তা ছাড়া ঘুম বড় না ব্যাংক বড়?’
এদিকে এই সংবাদ কারাগারে পৌঁছালে হল-মার্ক গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর তানভীর মাহমুদ এবং কিশোরগঞ্জে সুড়ঙ্গ কেটে সোনালী ব্যাংক থেকে ১৭ কোটি টাকা ঋণ নেওয়া সোহেল রানা ‘ভি’ চিহ্ন দেখিয়ে উল্লাস প্রকাশ করেন। এ সময় তানভীর নিজ খরচে কারাগারে একটি সেলিব্রেশন পার্টি আয়োজনের ঘোষণা দেন। তানভীরকে ইঙ্গিত করে জাতীয় সুড়ঙ্গ খনন কর্মসূচির আহ্বায়ক সোহেল রানা বলেন, ‘জলে কুমির ডাঙায় তানভীর।’ তিনি আরও বলেন, ‘দেশে সুড়ঙ্গের বাম্পার ফলন হচ্ছে। এ খাতে ঋণ প্রদান এখন সময়ের দাবি!’ আদমদীঘিতে সুড়ঙ্গ কেটে ৩১ লাখ টাকা ঋণ নেওয়া অজ্ঞাত ঋণগ্রাহকও গোপন স্থান থেকে পাঠানো এক অডিও বার্তায় সন্তুষ্টি প্রকাশ করেছেন।
এদিকে কর্তৃপক্ষ এসব রাবিশ, বোগাস, স্টুপিড বিষয় নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।