নজর দিতে হবে দেশীয় বস্ত্র খাতে

বাংলাদেশের বস্ত্র অর্থনীতি বহুলাংশে বাণিজ্যকেন্দ্রিক। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পোশাক রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের অবস্থান এর স্বীকৃতি। তবে এ স্বীকৃতি অর্জনের পেছনে ঐতিহাসিকভাবে দেশের বস্ত্র খাতের ব্যাপক ভূমিকা রয়েছে। প্রাচীন আমলের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য পণ্য হিসেবে ঐতিহ্যবাহী বস্ত্র ব্যাপক প্রসার লাভ করলেও কালের পরিক্রমায় তা শুধু দেশীয় বাজারকেন্দ্রিক হয়ে উঠেছিল। অতঃপর বিগত শতাব্দীর আশির দশক থেকে বস্ত্র খাত আন্তর্জাতিক উৎপাদন চেইনের অংশ হিসেবে বৈশ্বিক পণ্য উৎপাদন ও বিপণনে যুক্ত হয়েছে। তবে ঐতিহ্যবাহী বস্ত্রশিল্পের অংশ হিসেবে হ্যান্ডলুম ও পাওয়ারলুম এখনো বিদ্যমান, যা দেশীয় পণ্য উৎপাদনে জড়িত। বাংলাদেশের অর্থনীতির আকার বৃদ্ধির পাশাপাশি অভ্যন্তরীণ বস্ত্রবাজারও গুরুত্বপূর্ণ হচ্ছে। প্রশ্ন হলো, দেশীয় অর্থনীতির বিকাশ ও ভোক্তা চাহিদার পরিবর্তনের সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ বস্ত্রবাজারের ভবিষ্যতের কাঠামো কী হবে? এটা কি ঐতিহ্যবাহী হ্যান্ডলুম পণ্য উৎপাদক শিল্প হিসেবে থাকবে, নাকি পাওয়ার লুমকেন্দ্রিক পণ্য উৎপাদক হিসেবে গড়ে উঠবে? নাকি আমদানিকৃত পণ্যবাজার হিসেবে বস্ত্র খাতের পরিচিতি হবে? ভবিষ্যতের বস্ত্র খাতের কাঠামো বিবেচনা করে দেশীয় বস্ত্রশিল্প বিকাশের স্বার্থে বিভিন্ন উদ্যোগ গ্রহণ প্রয়োজন।

অভ্যন্তরীণ বস্ত্রবাজারের আকার ও কাঠামো: দেশে বর্তমানে প্রায় ১৮ হাজার ৬৪০ কোটি টাকার একটি অভ্যন্তরীণ বস্ত্রবাজার রয়েছে। এটি ২০১২ সালে সর্বশেষ শিল্প খাতের জরিপের ভিত্তিতে মূল্যস্ফীতি সমন্বয় করে ২০১৯ সালের প্রাক্কলিত হিসাব। ২০১২ সালের হিসাবমতে, বস্ত্রবাজারের ৮৬ শতাংশ দেশীয় উৎপাদিত পণ্য এবং বাকি ১৪ শতাংশ আমদানিকৃত পণ্য। আশার কথা হলো, দেশীয় উৎপাদিত পণ্যের বাজারের আকার বেড়েছে বহুলাংশে; ২০০৬ সালের ৭৭৮ দশমিক ৪ কোটি টাকার বস্ত্র বিক্রি বেড়ে ২০১২ সালে ১০ হাজার ৫৬১ কোটি টাকায় উন্নীত হয়। দেশীয় বস্ত্রবাজারের এ উল্লম্ফন শুধু বাৎসরিক মূল্যস্ফীতি দিয়ে ব্যাখ্যা করা যাবে না, এর সঙ্গে মানুষের আয় বৃদ্ধির কারণে ভোগ ব্যয়ের সক্ষমতা বৃদ্ধিও গুরুত্বপূর্ণ। ২০০৬ সালে মাথাপিছু আয় ছিল ৩৪ হাজার ৫০২ টাকা, যা ২০১২ সালে বেড়ে দাঁড়ায় ৬৯ হাজার ৬১৪ টাকা। ব্যয়ের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে বিগত ৮ বছরে—২০১৯ সালে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১ লাখ ৫৩ হাজার ১৯৭ টাকা, যা অভ্যন্তরীণ বস্ত্রবাজার বড় হওয়ার অন্যতম কারণ। পাশাপাশি দেশের জনসংখ্যা বৃদ্ধি বিশেষত ক্রয়সক্ষম জনগোষ্ঠীর আকার বৃদ্ধি ও বাজার সম্প্রসারণে ভূমিকা রাখছে।

হস্তচালিত তাঁতে কাজ করছেন একজন শ্রমিক। ছবি: হাসান রাজা
হস্তচালিত তাঁতে কাজ করছেন একজন শ্রমিক। ছবি: হাসান রাজা

তবে বিবিধ কারণে বাজারের কাঠামো পরিবর্তিত হয়েছে—ঐতিহ্যবাহী দেশীয় পণ্যের সঙ্গে যুক্ত হয়েছে উদীয়মান তরুণ জনগোষ্ঠীর চাহিদার অন্যান্য পণ্য। হ্যান্ড লুমের পাশাপাশি পাওয়ারলুম কারখানা এ চাহিদা মেটাচ্ছে। দেশীয় কাঁচামালের পাশাপাশি আমদানিকৃত কাঁচামাল ব্যবহারের প্রবণতা বাড়ছে। আমদানি প্রক্রিয়া সহজতর হওয়ার কারণে বস্ত্রপণ্য আমদানি হচ্ছে। এতে দেশীয় বস্ত্রশিল্প অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। প্রশ্ন হলো, দেশীয় ঐতিহ্যবাহী শিল্পকে কীভাবে সংরক্ষণ করা হবে? আমদানি পণ্যের বাজার কতটা উন্মুক্ত হবে? পাওয়ারলুম শিল্পকে কীভাবে বিকাশে সহায়তা দেওয়া হবে?

হ্যান্ড লুম শিল্প: ২০১৮ সালে পরিচালিত শুমারি অনুযায়ী দেশে হ্যান্ডলুম উৎপাদক রয়েছে প্রায় ১ লাখ ১৬ হাজার, যা ২০০৩ সালে ছিল ১ লাখ ৮৩ হাজার এবং ১৯৯০ সালে ছিল ২ লাখ ১২ হাজারটি। এর অর্থ দাঁড়ায়, ১৯৯০ সাল থেকে প্রতিবছর ২ দশমিক ৫ শতাংশ হারে উৎপাদকসংখ্যা কমেছে। সবচেয়ে ভীতিকর তথ্য হলো, ২০১৮ সালে হ্যান্ডলুম কারখানার সংখ্যা কমে দাঁড়িয়েছে মাত্র ৫৮১টি, যা ২০০৩ সালে ছিল ১২ হাজার ৮১৯টি। এ খাতে নিয়োজিত শ্রমিকসংখ্যা কমছে আশঙ্কাজনকভাবে—২০০৩ সালের ৮ লাখ ৮৮ হাজার শ্রমিক কমে ২০১৮ সালে দাঁড়িয়েছে মাত্র ৩ লাখ ১ হাজারে। হ্যান্ডলুম শিল্পে প্রযুক্তিগত পরিবর্তন এসেছে ধারাবাহিকভাবে। প্রাচীন ওয়েস্ট লুম থেকে থ্রো শাটল লুমে, থ্রো শাটল লুম থেকে ফ্লাই শাটল লুম এবং ফ্লাই শাটল লুম থেকে চিত্তরঞ্জন লুমে। এ পরিবর্তনের পেছনে উৎপাদনশীলতার পার্থক্যই মূল কারণ (বিআইডিএস)। বর্তমানে ওয়েস্ট লুম (কোমর–তাঁত) টিকে আছে পার্বত্য অঞ্চলের পোশাক তৈরিতে। থ্রো শাটল লুম ব্যবহৃত হচ্ছে জামদানি এবং বেনারসি শাড়ি তৈরিতে। এসব পোশাকের কদর বাড়ার কারণে থ্রো শাটল কারখানার কদরও রয়েছে। ফ্লাই শাটল ব্যবহৃত হচ্ছে টাঙ্গাইল শাড়ি, খাদি ও মটকা কাপড় তৈরিতে। আশার কথা হলো, ঐতিহ্যগতভাবে হ্যান্ডলুম শিল্প ব্যক্তি ও শিল্পের পাশাপাশি বিভিন্ন ব্র্যান্ডের পণ্য হিসেবে বাজারজাত হচ্ছে, যেমন জামদানি, মিরপুর বেনারসি, টাঙ্গাইল শাড়ি, রাজশাহী সিল্ক ইত্যাদি। তবে হ্যান্ডলুম শিল্পের বিকাশে বাধা হয়ে দাঁড়িয়েছে ক্ষুদ্র আকারের পাওয়ার লুমের আবির্ভাব ও বিকাশ, মেয়েদের বস্ত্র চাহিদার পবির্তন, হ্যান্ড লুমের শাড়ি থেকে থ্রি-পিসের কাপড়ের চাহিদা বৃদ্ধি (বিআইডিএস) ইত্যাদি। দেশের ইতিহাস ও ঐতিহ্যের ধারায় এসব পোশাক ও শিল্পের সংরক্ষণ জরুরি।

তাঁতে কাপড় বুনছেন একজন তরুণ। ছবি: প্রথম আলো
তাঁতে কাপড় বুনছেন একজন তরুণ। ছবি: প্রথম আলো

পাওয়ার লুম শিল্প: বাংলাদেশে পাওয়ারলুম কারখানার বিকাশ মূলত নরসিংদী, মাধবদী, বাবুরহাট ও আড়াইহাজার এলাকায়, যা গাজীপুর, সিরাজগঞ্জ ও পাবনায় বিস্তৃত। বর্তমানে ৩ লাখ ৭৫ হাজারের মতো পাওয়ারলুম চালু রয়েছে এসব এলাকায়। তবে বিভিন্ন কারণে পাওয়ারলুম কারখানাও কমে আসছে। সবচেয়ে বড় কারণ হিসেবে বলা হচ্ছে রপ্তানিমুখী শিল্পের জন্য শুল্কমুক্তভাবে আমদানিকৃত বস্ত্র কাঁচামাল অবৈধভাবে বাজারে বিক্রি হওয়ায়। এতে পাওয়ার লুমের উৎপাদিত বস্ত্র প্রতিযোগিতায় টিকতে পারছে না। সাধারণত এ শিল্পের উৎপাদিত কাঁচামাল দেশীয় স্পিনিং মিল থেকে সংগৃহীত হয়ে থাকে। কিন্তু বর্তমানে ক্রেতার অভাবে এসব স্পিনিং মিল উৎপাদন হ্রাস করছে (খোরশেদ আলম, ২০১৯)। এর পাশাপাশি চোরাই পথে আমদানি করা সুতা ও কাপড় কম দামে বিক্রি হওয়ার ফলে বাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে। উচ্চ সুদে ব্যাংকঋণ নিতে বাধ্য হওয়ার কারণেও উৎপাদন ব্যয় বাড়ছে এবং কম প্রতিযোগীসক্ষম হচ্ছে এসব কারখানা। তবে দেশীয় ঐতিহ্যবাহী উৎসবকে কেন্দ্র করে দেশীয় পণ্য ব্যবহারের প্রবণতা বাড়ছে এবং সঙ্গে সঙ্গে বিশেষত পাওয়ারলুম এবং হ্যান্ডলুম পণ্যের চাহিদা বাড়ছে।

আমদানিকৃত বস্ত্র: আমদানিকৃত বস্ত্রপণ্য বাজারের একটা বড় অংশজুড়ে রয়েছে। ২০১৮ সালের তথ্যমতে দেশে বস্ত্র আমদানি হয়েছিল ১ হাজার ৯৪১ কোটি টাকার বেশি। ২০১২ সালে এ বাজারের আকার ছিল ৫ হাজার ৬০০ কোটি টাকার মতো, অর্থাৎ আমদানি গড়ে প্রতিবছর ১০ শতাংশ হারে কমেছে। তবে পাশাপাশি অবৈধ উপায়ে আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে বস্ত্র আমদানির অভিযোগ রয়েছে। এর মধ্যে সর্বোচ্চ আমদানি হয় চীন, হংকং ও ভারত থেকে। তবে চীন থেকে বস্ত্র আমদানি কমলেও ভারত থেকে বস্ত্র আমদানি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালে ভারত থেকে বস্ত্র আমদানির পরিমাণ ছিল ২৩৩ কোটি টাকার মতো, যা ২০১২ সাল থেকে প্রতিবছর বৃদ্ধি পেয়েছে ২৩ শতাংশ হারে। আমদানি পর্যায়ে নিয়মকানুন সহজ হওয়ার কারণে এবং ভারতে যাতায়াত সহজলভ্য হওয়াও আমদানি বাড়ার কারণ। বাংলাদেশের বাজারকে কেন্দ্র করে বিদেশি বস্ত্রপণ্যের প্রচারণাও ক্রেতাদের আকৃষ্ট করছে। অথচ এর বিপরীতে দেশীয় পণ্যের পর্যাপ্ত প্রচারণা নেই। এ ছাড়া হ্যান্ডলুম এবং পাওয়ারলুম শিল্পের কাঁচামাল হিসেবে সুতার আমদানি রয়েছে।

দেশীয় বস্ত্রকলে কাজ করছেন এক শ্রমিক। ছবি: প্রথম আলো
দেশীয় বস্ত্রকলে কাজ করছেন এক শ্রমিক। ছবি: প্রথম আলো

দেশীয় পণ্য ও আমদানি পণ্যের বাজারের প্রতিযোগিতা ও ভারসাম্য বর্তমানে বস্ত্র খাত—বস্ত্র উৎপাদন, বস্ত্র রপ্তানি, বস্ত্র আমদানি, কাঁচামাল আমদানি ইত্যাদি নিয়ে এক জটিল পরিস্থিতির মধ্যে রয়েছে। এ পরিস্থিতিতে রপ্তানিমুখী বস্ত্র খাত বিকাশ লাভ করলেও হ্যান্ডলুম ও পাওয়ারলুম শিল্পের বিকাশ ব্যাহত হচ্ছে। এ ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বস্ত্রশিল্পের তিনটি উপখাতকে আলাদা আলাদাভাবে বিবেচনায় না নিতে পারা এবং এ উপখাতগুলোকে উন্মুক্ত বাজারের ওপর ছেড়ে দেওয়া। পাশাপাশি অবৈধ উপায়ে আমদানিকৃত পণ্যও এ উপখাতগুলোকে ক্ষতিগ্রস্ত করছে। দেশীয় শিল্প বিকাশের স্বার্থে এ ধরনের উন্মুক্ত বাজার পরিস্থিতির অবস্থান থেকে সরে আসা দরকার।

বস্ত্র খাতের এ তিন উপখাতকে তিনটি ভিন্ন প্রেক্ষাপট থেকে বিবেচনা দরকার।

ক. হ্যান্ডলুম উপখাত: দেশীয় ঐতিহ্যবাহী পণ্য খাত হিসেবে।

খ. পাওয়ারলুম উপখাত: দেশীয় কৃষ্টিগত নিত্যব্যবহার্য পণ্য উৎপাদন খাত হিসেবে।

গ. রপ্তানিমুখী পণ্য উপখাত: আন্তর্জাতিক উৎপাদন চেইনের পণ্য উৎপাদন খাত হিসেবে।

এ তিন উপখাতের বিকাশ ও প্রবৃদ্ধি কৌশল অবশ্যই ভিন্ন ভিন্ন হওয়া প্রয়োজন। এ ক্ষেত্রে হ্যান্ডলুম খাতের পণ্য অবশ্যই শিল্প সংরক্ষণ দৃষ্টিভঙ্গি থেকে দেখা উচিত, এর কাঁচামাল উৎপাদন ও আমদানি এবং এর উৎপাদিত পণ্য ভৌগোলিক নির্দেশনা কাঠামোর আলোকে গড়ে তোলা দরকার। পাওয়ারলুম খাতের ক্ষেত্রে অবশ্যই উৎপাদনশীলতা বৃদ্ধি, আধুনিকায়ন, আমদানি সংরক্ষণ ও অবৈধ আমদানি রোধ এবং বন্ডেড ব্যবস্থার অপব্যবহার রোধ করার কার্যক্রম নেওয়া উচিত। তৃতীয়ত, রপ্তানিমুখী শিল্পকে আন্তর্জাতিক বাজারে প্রসারের লক্ষ্যে গড়ে তোলা দরকার। দুর্ভাগ্যজনক হলো, নীতিসহায়তা ও বাজার সম্প্রসারণে সরকার রপ্তানি উপখাতের ব্যাপারে যতটা সচেতন, হ্যান্ডলুম ও পাওয়ারলুম উপখাতের ব্যাপারে ততটাই উদাসীন। ভবিষ্যতে সরকারের এ দুটো উপখাতকে বিশেষ গুরুত্ব দিয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ জরুরি।


ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম গবেষণা পরিচালক, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)