অসহায় চোখে মেসি দেখলেন রোনালদোর জোড়া গোল

ছবির মতো ম্যাচটাও হয়েছে এমন। গোলের খেলায় রোনালদো ছিলেন এগিয়ে।ছবি : রয়টার্স

২০১৮ সালের মে মাসের পর একে অন্যের বিপক্ষে আর খেলা হয়নি মেসি-রোনালদোর। সেই সুযোগ অবশেষে এসেছে আবার। দুজনের পুরোনো দ্বৈরথের নতুন সংস্করণের আকর্ষণটা নিজের দিকেই টেনে নিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। বার্সার মাঠে গিয়ে রোনালদোর জুভেন্টাস জিতে এসেছে ৩-০ গোলে। লিওনেল মেসিকে দেখিয়ে দেখিয়ে জোড়া গোল করেছেন রোনালদো নিজেই!

তবে মেসিও যে চেষ্টা করেননি, তা কিন্তু নয়। দারুণ খেলেছেন, বলতে গেলে বার্সেলোনার হয়ে শুধু যেন চেষ্টা করেছেন তিনিই। গোল বরাবর সাতটা শটও নিয়েছিলেন, কিন্তু জুভেন্টাসের অভিজ্ঞ ইতালিয়ান গোলকিপার জিয়ানলুজি বুফন ফিরিয়ে দিয়েছেন সব কটি। কয়েকটি সেভ তো ছিল দারুণ! ওদিকে রোনালদোর সঙ্গে যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককেনির চোখধাঁধানো এক গোল মিলিয়ে হেসেখেলেই ৩ পয়েন্ট ছিনিয়ে এনেছে জুভেন্টাস।

২০১৬ সালের পর এই প্রথম গ্রুপ পর্বের ম্যাচ হারল বার্সেলোনা। সেবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল কাতালানরা। ভুলে যাওয়া স্বাদটা রোনালদোর কল্যাণে আবারও পেলেন মেসি।

জোড়া গোল পেয়েছেন রোনালদো।
ছবি : রয়টার্স

ঘরের মাঠে বার্সার কাছে ২-০ গোলে হারার কারণেই কি না, এই ম্যাচে জেতার জন্য প্রথম থেকে উদ্যমী খেলা দেখাতে শুরু করে জুভেন্টাস। ২৯ অক্টোবরের সেই ম্যাচে করোনার কারণে রোনালদো খেলতে পারেননি, কাল তাঁর ধাক্কায়ই বার্সা টালমাটাল। ১৩ মিনিটে বাঁ দিক থেকে বিপজ্জনকভাবে ঢুকে পড়া রোনালদোকে ফাউল করে বসেন সদ্য চোট থেকে ফেরা বার্সার উরুগুইয়ান সেন্টারব্যাক রোনালদ আরাউহো। সেখান থেকে গোল পেতে সমস্যা হয়নি রোনালদোর।

ইউরোপিয়ান টুর্নামেন্টে এর আগে বার্সেলোনার বিপক্ষে কখনো গোল করতে না পারা রোনালদো এই গোলের মাধ্যমে অবশেষে সেই অতৃপ্তিটাও ঘুচিয়েছেন। এর ঠিক সাত মিনিট পর কলম্বিয়ান উইংব্যাক হুয়ান কুয়াদ্রাদোর ক্রসে দৃষ্টিনন্দন ভলিতে গোল করে বসেন যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার ম্যাককেনি।

৫২ মিনিটে জুভেন্টাসকে বার্সার ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান রোনালদো। আবারও পেনাল্টি থেকে। নিজেদের ডি-বক্সে হাতে বল লেগে যায় বার্সার ফরাসি ডিফেন্ডার ক্লেমোঁ লংলের। ভিএআরের সাহায্যে জুভেন্টাসকে আরেকটি পেনাল্টি দেন রেফারি। ম্যাচ শেষের প্রায় ৪০ মিনিট বাকি থাকতেই ৩-০ গোলে এগিয়ে যায় জুভেন্টাস। এর পরে দুই দলই সুযোগ পেয়েছিল স্কোরলাইনে পরিবর্তন আনার, পারেনি।

৭০ মিনিটে বার্সেলোনা পেনাল্টি পেলেও তার আগমুহূর্তে ফরাসি স্ট্রাইকার আতোয়ান গ্রিজমান অফসাইডে আছেন দেখে সেটা বাতিল হয়ে যায়। ৭৬ মিনিটে বার্সেলোনার মাঠে এক হালি গোল দেওয়ার আনন্দে প্রায় উদ্বেলিত হয়েই গিয়েছিলেন জুভেন্টাস ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি, কিন্তু পরে দেখা যায় তিনিও গোলের আগে অফসাইডেই ছিলেন। ফলে ৩-০ স্কোরলাইন নিয়েই মাঠ ছাড়ে দুই দল।

ম্যাচের আগে দুই বিশ্বসেরা।
ছবি : রয়টার্স

এই জয় নিয়ে বার্সার সমান ১৫ পয়েন্ট হলো জুভেন্টাসেরও, কিন্তু মুখোমুখি লড়াইয়ের হিসেবে বার্সাকে হটিয়ে এখন তারাই গ্রুপের শীর্ষে। গ্রুপের আরেক ম্যাচে ইউক্রেনের ক্লাব দিনামো কিয়েভ ১-০ গোলে হারিয়েছে হাঙ্গেরির ক্লাব ফেরেনৎভারোসকে। গ্রুপ ‘ই’–এর ম্যাচে চেলসি ১-১ গোলে ড্র করেছে রাশিয়ান ক্লাব কুবান ক্রাসনোদারের সঙ্গে, সেভিয়া ৩-১ গোলে জিতেছে রেনেঁর সঙ্গে।