আবার বাংলাদেশে আসছেন ওয়াসিম জাফর, স্টুয়ার্ট ল

স্টুয়ার্ট ল ও ওয়াসিম জাফরফাইল ছবি

বিসিবির গেম ডেভলপমেন্ট কোচ হিসেবে বাংলাদেশে আসছেন সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর। অনূর্ধ্ব-১৯ দলের পাশাপাশি বিসিবির হাই পাফরম্যান্স দলের সঙ্গেও কাজ করবেন ৩১টি টেস্ট খেলা জাফর।

জাফরের সঙ্গে অনূর্ধ্ব-১৯ দলের কোচ হয়ে আসছেন স্টুয়ার্ট ল-ও। ঈদুল আজহার পর জুলাইয়ের মাঝামাঝি সময়ে বাংলাদেশে আসবেন তাঁরা, নিশ্চিত করেছেন বিসিবির গেম ডেভলপমেন্ট কমিটির ম্যানেজার এইচ এম কায়সার। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের চট্টগ্রাম টেস্টের পর বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, চারজনের সংক্ষিপ্ত তালিকায় আছে ল ও জাফরের নাম।

ঢাকা প্রিমিয়ার লিগেও খেলে গেছেন ওয়াসিম জাফর
ফাইল ছবি

এর আগে ২০১৯ সালে ব্যাটিং পরামর্শক হিসেবে বিসিবির হয়ে স্বল্প মেয়াদে কাজ করেছিলেন প্রথম শ্রেণিতে ১৯ হাজার ৪১০ রান করা জাফর। ঢাকা প্রিমিয়ার লিগেও খেলে গেছেন তিনি। ২০২০ সালে অবসর নেওয়ার পর উত্তরাখন্ডের কোচ ছিলেন জাফর। সর্বশেষ ছিলেন ভারতের ঘরোয়া দল ওডিশার কোচের দায়িত্বে। তবে রাজ্যের ক্রিকেট সংস্থার সঙ্গে বিতর্কে জড়িয়ে সে পদ থেকে সরে দাঁড়ান তিনি। ব্যাটিং পরামর্শক হিসেবে আইপিএলের দল পাঞ্জাব কিংসেও কাজ করেছেন ভারতের প্রথম শ্রেণির টুনামেন্ট রঞ্জি ট্রফির রেকর্ড রান সংগ্রাহক।

জাফরের মতো বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা আছে ল–রও, সেটি আরও বিস্তৃত পরিসরেই। ২০১১-১২ সালে বাংলাদেশের জাতীয় দলের দায়িত্ব পালন করেছিলেন ল। যদিও ৯ মাসের বেশি থাকেননি তিনি। তাঁর অধীনই ২০১২ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ। এরপর ২০১৬ সালে বাংলাদেশে ফেরেন ল, ওই বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের টেকনিক্যাল উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন সাবেক অস্ট্রেলীয় ব্য্যাটসম্যান।

২০১১-১২ সালে বাংলাদেশের জাতীয় দলের দায়িত্ব পালন করেছিলেন ল
ফাইল ছবি

ল–র আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ ছিলেন শ্রীলঙ্কার নাভিদ নেওয়াজ। প্রায় চার বছর এ দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০২০ সালে বাংলাদেশকে বিশ্বকাপ শিরোপাও জেতান তিনি। সম্প্রতি শ্রীলঙ্কা জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব নিয়েছেন নেওয়াজ, সর্বশেষ বাংলাদেশ সফরেও এসেছিলেন।

জাফর ও ল এলেও টবি রেডফোর্ডকে পাচ্ছে না বিসিবি। পারিশ্রমিক ডলার না টাকায় দেওয়া হবে, এমন বনিবনা না হওয়ায় আসছেন না বিসিবির হাই পারফরম্যান্স কোচ হিসেবে দায়িত্ব পালন করা এই ইংলিশ। প্রথম আলোকে রেডফোর্ড জানিয়েছিলেন, অন্য দুই জায়গায় কাজ খুঁজছেন তিনি।