আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে তোলা সেই কোচ আর নেই

আলেহান্দ্রো সাবেয়া।ছবি : রয়টার্স

ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে এমনিতেই আর্জেন্টিনাসহ গোটা বিশ্ব কাঁদছে। এর মধ্যেই আর্জেন্টিনা থেকে এল আরেকটা দুঃসংবাদ। আর্জেন্টিনাকে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে তোলা কোচ আলেহান্দ্রো সাবেয়া আর নেই। কার্ডিওভাসকুলার ইনস্টিটিউট অব বেলগ্রানো হাসপাতালে দুই সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াই করার পর অবশেষে হার মেনেছে তাঁর ৬৬ বছর বয়সী শরীর।

পায়ে তরল জমে ফুলে যাওয়ায় তাঁকে গত মাসের শেষ দিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে আস্তে আস্তে কিডনি, শ্বাসনালি ও হৃদ্‌যন্ত্রের বিভিন্ন সমস্যা ধরা পড়ে।

তিন বছর আর্জেন্টিনার কোচের দায়িত্বে ছিলেন সাবেয়া। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন মেসিদের, অতিরিক্ত সময়ে গোল খেয়ে জার্মানির কাছে ১-০ গোলে হেরে সেবার আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর স্বপ্ন পূরণ হয়নি সাবেয়ার। ওই ম্যাচের পর কোচের পদ থেকে সরে দাঁড়ান তিনি।

হৃদ্‌রোগজনিত সমস্যায় আলেহান্দ্রো সাবেয়া ভুগছিলেন অনেক দিন ধরেই। বুয়েনস এইরেসে হৃদ্‌রোগ হাসপাতালে বেশ কিছুদিন চিকিৎসা নিয়েছেন।

এর আগে ম্যারাডোনার মৃত্যুর পর আর্জেন্টিনার ক্রীড়া সংবাদকর্মী ফেনো তারতাগ্লিয়া টুইট করে জানিয়েছিলেন সাবেয়ার অসুস্থতা নিয়ে, ‘সাবেয়া গত রাতে ডিয়েগোর মৃত্যুতে ভীষণ ভেঙে পড়েন, হৃদ্‌রোগের সমস্যা থাকায় চিকিৎসক তাঁকে হাসপাতালে ভর্তি হতে বলেন। বিপদ এড়াতে বেলগ্রানোর হাসপাতালে নানা শারীরিক পরীক্ষা করার কথা বলেছেন।’

এই জুটি প্রায় বিশ্বকাপই জিতিয়ে দিয়েছিল আর্জেন্টিনাকে।
ছবি : টুইটার

২০১৪ বিশ্বকাপের ফাইনালে খেলোয়াড় বদল নিয়ে সমালোচনার শিকার হয়েছিলেন সাবেয়া। প্রথমার্ধে দারুণ খেলা এজেকিয়েল লাভেজ্জির বদলে বিরতির পরই সের্হিও আগুয়েরোকে নামান, দ্বিতীয়ার্ধে গঞ্জালো হিগুয়েইনের জায়গায় নামান রদ্রিগো পালাসিওকে। শেষমেশ জার্মানির দৃঢ়প্রতিজ্ঞার সামনে পেরে ওঠেনি আর্জেন্টিনা। সাবেয়ার ছত্রচ্ছায়াতেই সেই বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছিলেন লিওনেল মেসি।

তিনি এ সিদ্ধান্তের কারণে সমালোচিত হলেও আতলেতিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনে প্রশংসা করেছিলেন সাবেয়ার কৌশলের। এর আগে ২০১১ সালে লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনা খেলতে এসেছিল বাংলাদেশে। সে দলের কোচ ছিলেন সাবেয়া।

আর্জেন্টিনার কোচ হওয়ার আগে এস্তুদিয়ান্তেসের হয়ে ২০০৯ সালে দক্ষিণ আমেরিকার ক্লাব শ্রেষ্ঠত্বসূচক টুর্নামেন্ট কোপা লিবার্তোদোরেস জিতেও আলোচনায় এসেছিলেন সাবেয়া। সেবার ক্লাব বিশ্বকাপের ফাইনালে পেপ গার্দিওলার বার্সেলোনাকে প্রায় আটকেই দিয়েছিলেন, শেষমেশ অতিরিক্ত সময়ে মেসির গোলে সাবেয়ার এস্তুদিয়ান্তেস হার মানে ২-১ গোলে। ২০১৪ বিশ্বকাপের পর আর্জেন্টিনা দলের দায়িত্ব আবারও নিতে পারেন—এমনটা শোনা গেলেও শেষমেশ সেটা হয়নি।

শুধু কোচ নয়, খেলোয়াড় হিসেবেও বেশ সুনাম কুড়িয়েছিলেন সাবেয়া। রিভার প্লেটের জার্সি গায়ে অভিষেক হয়েছিল। কুশলী আক্রমণাত্মক মিডফিল্ডারদের চারণভূমি আর্জেন্টিনায় সাবেয়াও ছিলেন একজন আদর্শ ‘নাম্বার টেন’। ইংল্যান্ডের ক্লাবগুলোয় খেলা প্রথম আর্জেন্টাইন খেলেছিলেন শেফিল্ড ইউনাইটেড ও লিডস ইউনাইটেডের মতো ক্লাবগুলোয়।

আর্জেন্টিনার দায়িত্ব ছাড়ার পর আর কোচিং করাননি এই ম্যানেজার।
ছবি : রয়টার্স

সাবেয়ার মৃত্যুতে প্রাণ কাঁদছে মেসিরও। সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক গুরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে মেসি লিখেছেন, ‘আপনার সঙ্গে এত স্মৃতি ভাগাভাগি করতে পেরে আমি গর্বিত। আলেহান্দ্রো একজন অসাধারণ মানুষ ছিলেন। পেশাদার হিসেবেও তিনি ছিলেন অনন্য, যাঁর কাছ থেকে অনেক কিছুই শিখেছি আমি। বিশ্বকাপ বাছাইপর্বে ও মূল পর্বে অনেক আনন্দের মুহূর্তে আমরা দুজন দুজনের সঙ্গে ছিলাম। তাঁর পরিবার ও কাছের মানুষের প্রতি আমার সমবেদনা।’