ইংল্যান্ডের অধিনায়কত্বের প্রস্তাবে রাজি স্টোকস

ইংল্যান্ডের পরবর্তী অধিনায়ক হতে যাচ্ছেন বেন স্টোকসফাইল ছবি: এএফপি

ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক হতে যাচ্ছেন বেন স্টোকস। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নতুন ব্যবস্থাপনা পরিচালক রব কির সঙ্গে বৈঠকে অধিনায়কত্বের প্রস্তাবে রাজি হয়েছেন এই অলরাউন্ডার, জানিয়েছে দ্য টেলিগ্রাফ। এ সপ্তাহেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো কির সঙ্গে আনুষ্ঠানিকভাবে বৈঠক হয়েছে স্টোকসের। আগামীকাল বৃহস্পতিবার লর্ডসে সংবাদ সম্মেলন করার কথা আছে কির। এর মাধ্যমেই স্টোকসের নাম ঘোষণা করা হতে পারে বলে জানানো হয়েছে টেলিগ্রাফের ওই প্রতিবেদনে। আপাতত কি অধিনায়ক নিয়োগের আনুষ্ঠানিকতা নিয়ে কাজ করছেন।

জো রুট দায়িত্ব ছাড়ার পর থেকেই তাঁর উত্তরসূরি হিসেবে আছে স্টোকসের নাম
ছবি: এএফপি

অ্যাশেজে ভরাডুবির পর ছেলেদের ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান কোচকে সরিয়ে দেওয়া হলেও অধিনায়ক হিসেবে টিকে গিয়েছিলেন জো রুট। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারের পর সমালোচনার মুখে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। এরপর থেকেই ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে আসছে স্টোকসের নাম। তাঁকে অধিনায়ক করার ব্যাপারে এরই মধ্যে নিজেদের মত জানিয়েছেন বেশ কয়েকজন সাবেক অধিনায়ক। তবে শেষ পর্যন্ত স্টোকস অধিনায়কত্ব নেবেন কি না, দেখার বিষয় ছিল সেটিই।

এমনিতে অধিনায়ক রুটের সহকারী হিসেবে বেশ কিছুদিন দায়িত্ব পালন করেছেন স্টোকস। ২০২০ সালে পিতৃত্বকালীন ছুটিতে থাকা রুটের অনুপস্থিতিতে একটি টেস্টে নেতৃত্ব দেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সে টেস্ট হারে ইংল্যান্ড। অবশ্য স্টুয়ার্ট ব্রডকে বাদ দেওয়ার সিদ্ধান্তের পর আলোচনায় আসেন স্টোকস।

ব্রড-অ্যান্ডারসনকে দলে চান স্টোকস
ছবি : এএফপি

স্টোকসের সঙ্গে কির বৈঠকে ব্রডের সঙ্গে এসেছে জেমস অ্যান্ডারসনের প্রসঙ্গও। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে এ দুজন অভিজ্ঞ পেসারকেই বাদ দিয়েছিল ইংল্যান্ড। তবে সামনের গ্রীষ্ম মৌসুমে এ দুজনকে পুরোপুরিই দলে নিতে আগ্রহী স্টোকস।

এমনিতে স্টোকস ইংল্যান্ডকে সর্বশেষ নেতৃত্ব দিয়েছেন গত বছর। করোনাভাইরাসের কারণে ইংল্যান্ডের পুরো দল আইসোলেশনে চলে যাওয়ার পর ডেকে পাঠানো হয়েছিল স্টোকসকে। দ্বিতীয় সারির দল নিয়ে পাকিস্তানের বিপক্ষে সেই সিরিজ ৩-০ ব্যবধানে জেতে ইংল্যান্ড।

অবশ্য তখনো আঙুলের চোট থেকে পুরোপুরি সেরে ওঠেননি স্টোকস। এরপর তো মানসিক স্বাস্থ্য ও আঙুলের চোটের দিকে নজর দিতে অনির্দিষ্টকালের বিরতিতেই চলে যান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও স্টোকসকে নিয়ে চোটের শঙ্কা আছেই। সে ক্ষেত্রে সহ-অধিনায়ক বেছে নেওয়ার কাজটিও সহজ হবে না ইংল্যান্ডের।

ইংল্যান্ডের টেস্ট কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন গ্যারি কারস্টেন
ফাইল ছবি

স্টোকস ছাড়া টেস্ট দলের নিয়মিত সদস্যদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ রুটই। তবে অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর সহ-অধিনায়কত্বের দায়িত্ব না নেওয়াটাই খুবই স্বাভাবিক। ইংল্যান্ডের পরবর্তী পছন্দ হতে পারেন ব্যাটসম্যান জ্যাক ক্রলি।

সহ-অধিনায়ক ছাড়াও ইংল্যান্ডকে বেছে নিতে হবে প্রধান কোচও। আপাতত জাতীয় দলের জন্য টেস্ট ও সীমিত ওভারের জন্য ভিন্ন দুজন কোচ চান কি। টেলিগ্রাফ–এর মতে, টেস্টের প্রধান কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাইমন ক্যাটিচ ও গ্যারি কারস্টেন। এ দুজনের সঙ্গেই আলোচনা করা হয়েছে। এর আগে সংবাদমাধ্যম জানিয়েছে, এমন প্রস্তাব নাকচ করে দিয়েছেন রিকি পন্টিং ও মাহেলা জয়াবর্ধনে।

আগামী জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে নতুন মৌসুম শুরু হবে ইংল্যান্ডের।