কোহলির সঙ্গে কথা বলে সৌরভ জানালেন, ‘কোনো সমস্যা নেই’

ওয়ানডে নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়ার পর কোনো সমস্যা নেই বলে জানালেন সৌরভ গাঙ্গুলীফাইল ছবি: এএফপি

বিরাট কোহলিকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে জলঘোলা কম হচ্ছে না ভারতীয় ক্রিকেটে। এমন সিদ্ধান্ত নেওয়ায় কোহলি-ভক্তদের তোপের মুখে পড়েছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীও। অনেকেই এমন সিদ্ধান্তের পেছনে সৌরভের ব্যক্তিগত অভিসন্ধি খুঁজে নিচ্ছেন। তবে সৌরভ নিজেই জানিয়েছেন, নির্বাচকেরা সাদা বলের ক্রিকেটে আলাদা দুই অধিনায়ক চাইছিলেন না বলেই কোহলিকে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

গত সেপ্টেম্বরে আইপিএলের দ্বিতীয় অংশ চলার সময়ই টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কোহলি। তবে তিনি স্পষ্ট করেই জানিয়েছিলেন, টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়লেও অন্য দুই সংস্করণে অধিনায়কত্ব করে যাবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল ব্যর্থ হওয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেই নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিত শর্মা দায়িত্ব নেন। তবে কোহলির ওয়ানডে অধিনায়কত্ব ‘চালিয়ে যাওয়া’ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড কোনো সবুজ সংকেত দেয়নি। তারা জানিয়েছিল সভা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা। কিন্তু গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণার সময় ভারতীয় বোর্ড জানিয়ে দেয়, রোহিত শর্মাই হচ্ছেন নতুন ওয়ানডে অধিনায়ক। এর পর থেকেই শুরু কানাঘুষা। বোর্ডের এমন ঘোষণাতেও প্রতিক্রিয়া হয়।

কোহলিকে সরিয়ে ভারতের ওয়ানডে অধিনায়কত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে
ছবি : রয়টার্স

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই অবশ্য বোমা ফাটায় এক সংবাদ দিয়ে। তারা জানায়, কোহলিকে নাকি ওয়ানডে অধিনায়কত্ব নিজে থেকেই ছেড়ে দেওয়ার ব্যাপারে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেটি না করায় এর পরপরই রোহিতের নাম ওয়ানডে অধিনায়ক হিসেবে ঘোষণা করে বোর্ড।

এ নিয়ে বিতর্ক আর সমালোচনার মধ্যেই সভাপতি সৌরভ গাঙ্গুলী মুখ খোলেন। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, নির্বাচকেরা সাদা বলের ক্রিকেটে দুজন আলাদা অধিনায়ক রাখতে চাননি বলেই এমন সিদ্ধান্ত। তিনি এও বলেন, কোহলিকে নাকি বলা হয়েছিল টি-টোয়েন্টি আর ওয়ানডে অধিনায়কত্ব চালিয়ে যেতে। সৌরভ বলেছেন, ‘আমি ব্যক্তিগতভাবেই কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব না ছাড়ার অনুরোধ করেছিলাম। কিন্তু সে আমার অনুরোধ রাখতে পারেনি। হয়তো সে অধিনায়কত্বের বাড়তি চাপের ব্যাপারটি মাথায় রেখেছিল। কোহলি দুর্দান্ত একজন ক্রিকেটার। সে খেলাটাকে প্রচণ্ডভাবে নিজের মধ্যে ধারণ করে। সে অনেক দিন ধরেই ভারতীয় দলের অধিনায়কত্ব করছে। তাই সমস্যাগুলো সে জানে। আমিও জানি ব্যাপারটা। কারণ, আমি নিজেও দীর্ঘদিন দেশকে নেতৃত্ব দিয়েছি।’

এখনো ভারতের টেস্ট দলের অধিনায়ক হিসেবে আছেন কোহলিই
ছবি: এএফপি

এসব ব্যাপার নিয়ে এখনো মুখ খোলেননি কোহলি। তবে সৌরভ নাকি কোহলির সঙ্গে নিজেই কথা বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকা সফরের দল নির্বাচনের পর আমি কোহলির সঙ্গে কথা বলেছি। কোনো সমস্যা নেই। সব ঠিকঠাক। এটা ওর সঙ্গে কথা বলেই আমার মনে হয়েছে।’

এদিকে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার পর বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীর তীব্র সমালোচনা করেছেন কোহলির দীর্ঘদিনের কোচ রাজকুমার শর্মা। অধিনায়কত্ব হারানোর পর ফোন করে শিষ্যকে না পাওয়ার কথাও জানিয়েছেন তিনি।