‘কোহলি এ মৌসুমে যত ভুল করেছে, গোটা ক্যারিয়ারেও এত ভুল করেনি’

এবার আইপিএলটা ভালো কাটল না কোহলির। কাল আউট হয়ে ফেরার পথেছবি: আইপিএল

হতাশাজনক।

এবার আইপিএলে বিরাট কোহলির পারফরম্যান্সকে এই এক শব্দে বর্ণনা করা যায়। কাল আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের কাছে হেরে বাদ পড়ে কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৭ রান করে আউট হন কোহলি।

রাজস্থান পেসার প্রসিদ্ধ কৃষ্ণার করা স্টাম্পের বাইরের বলে বাজে শট খেলে আউট হন। তাতে ভালো শুরু পায়নি বেঙ্গালুরু। কোহলিও দলের খুব গুরুত্বপূর্ণ ম্যাচে হতাশ করেছেন। এবার মৌসুমজুড়েই তো তা-ই দেখা গেছে!

ভারতের সাবেক দুই ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার ও বীরেন্দর শেবাগও হতাশ কোহলির এমন পারফরম্যান্সে। ক্রিকবাজের সঙ্গে আলাপে ভারতের সাবেক ওপেনার শেবাগ বেঙ্গালুরু তারকার এমন ব্যাটিংয়ের ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন।

শেবাগের মতে, ব্যাটসম্যানরা ফর্মে না থাকলে অনেক কিছু চেষ্টা করে, অনেকভাবে রানে ফেরার চেষ্টা করে, সে জন্য বিভিন্ন রকম শটও খেলে। কোহলি যেহেতু এই মুহূর্তে ফর্মে নেই, তাই সেসব শট খেলতে গিয়ে ভুলও করছেন প্রচুর। যত রকমভাবে আউট হওয়া সম্ভব, এই মৌসুমে কোহলি মোটামুটি তার কোনোটিই বাদ রাখেননি বলেই মনে করেন শেবাগ।

বাজে শট খেলে আউট হন কোহলি
ছবি: আইপিএল

শেবাগের ব্যাখ্যা, ‘ফর্মে না থাকলে সব বল ব্যাটের মাঝে খেলার চেষ্টা করে সবাই, লাগাতে পারলে আত্মবিশ্বাস পাওয়া যায়। (কালকের ম্যাচে) প্রথম কয়েক ওভারে সে কিছু ডেলিভারি ছেড়েছে...এই বিরাট কোহলি আমাদের অচেনা। মনে হচ্ছে অন্য কেউ। সে এই (আইপিএল) মৌসুমে যত ভুল করেছে, তা গোটা ক্যারিয়ারে করেনি। রান না পেলে নানারকম শট খেলার চেষ্টা করে অনেকে। কোহলি এই মৌসুমে মোটামুটি সব রকমভাবেই আউট হয়েছে।’

আরও পড়ুন

কাল কোহলি যেভাবে আউট হয়েছেন, সেখানেও ভুল খুঁজে পেয়েছেন শেবাগ। স্টাম্পের বাইরের বলটি জোরেও খেলেননি কোহলি। ক্যাচ দেন উইকেটকিপারের গ্লাভসে। শেবাগ বলেন, ‘সে বলটা ছাড়তে পারত কিংবা আরও জোরে শট খেলতে পারত, তাতে উইকেটকিপারের কাছে ক্যাচ যেত না। কিন্তু সে যেভাবে শট খেলেছে, দেখে মনে হয়েছে উইকেটকিপারকে ক্যাচ অনুশীলন করাচ্ছে। অবশ্যই সবাই হতাশ। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে সে ভালো করবে, এই প্রত্যাশাই তো ছিল সবার।’

এবার আইপিএলে ১৬ ইনিংসে ৩৪১ রান করেছেন কোহলি। গড় ২২.৭৩, স্ট্রাইকরেট ১১৫.৯। অর্ধশতক মাত্র দুটি। ২০১২ সালের পর থেকে এ সময়ের মধ্যে আইপিএলে এটাই সবচেয়ে খারাপ পারফরম্যান্স কোহলির। মাঞ্জরেকারও সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ছেড়ে কথা বলেননি। কাল কোহলি যেভাবে আউট হয়েছেন, তাতেই চটেছেন মাঞ্জরেকার।

আইপিএলের ফাইনালে ওঠা হলো না কোহলির
ছবি: আইপিএল

অনেক সম্ভাবনা নিয়ে ভারত জাতীয় দলে আসা মাঞ্জরেকার এখন ধারাভাষ্য দেওয়ার পাশাপাশি বিশ্লেষণও করেন। তাঁর টুইট, ‘অসুবিধা হলেও বিরাট সামনের পায়ে খেলতে চেয়েছে। মানসিক দৃঢ়তা অনেক দূর নিয়ে যায় ঠিকই, তাই বলে টেকনিক্যাল বিষয়গুলোও তো এড়ানো যায় না। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে খাটো লেংথের উঠে আসা বলে সামনে পায়ে খেলে নিজের উইকেটটি আবারও দিয়ে দিল।’

বেঙ্গালুরুকে ৭ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে রাজস্থান। এর মধ্য দিয়ে শেষ হলো কোহলির এবারের আইপিএল-অধ্যায়। এবার বাজে পারফরম্যান্স ভুলে কি ঘুরে দাঁড়াতে পারবেন ভারতীয় তারকা?