চ্যাম্পিয়নস লিগে ফেরার সুযোগ হারাল আর্সেনাল?

হারে বিমর্ষ আর্সেনাল কোচ মিকেল আরতেতাছবি: রয়টার্স

এবারও হয়তো পারলেন না মিকেল আরতেতা। পারলেন না আর্সেনালকে চ্যাম্পিয়নস লিগে ফেরাতে। সেই ২০১৬-১৭ মৌসুমে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগে খেলেছিল দলটি। ২০১৯ সালে যখন আর্সেনালের দায়িত্ব নিলেন, আরতেতার মূল লক্ষ্যই ছিল যেকোনো মূল্যে আর্সেনালকে ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতায় ফেরানো।

এবারও সে লক্ষ্যে সফল হলেন না এই স্প্যানিশ ম্যানেজার। গত রাতে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে হেরে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগটা বলতে গেলে আর্সেনালই শেষ করে দিল।

নিউক্যাসলের বিপক্ষে ২–০ গোলে হেরেছে আর্সেনাল। বেন হোয়াইটের আত্মঘাতী গোলের সঙ্গে নিউক্যাসলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ব্রুনো গিমারেশের গোল মোটামুটি নিশ্চিত করে ফেলে, আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলা হচ্ছে না আর্সেনালের। ৩৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে আছে আর্সেনাল।

চতুর্থ স্থানে থাকা টটেনহাম একই সংখ্যক ম্যাচ খেলে পয়েন্ট পেয়েছে ৬৮। লিগে আর্সেনাল-টটেনহাম আর মাত্র এক ম্যাচ খেলবে। শেষ রাউন্ডে আর্সেনালের প্রতিপক্ষ এভারটন, টটেনহামের নরউইচ। প্রতিপক্ষের শক্তি বিচারে নরউইচের চেয়ে এভারটন বেশ এগিয়ে। ফলে সে ম্যাচে টটেনহাম যে হারবে না, সেটা মোটামুটি বলেই দেওয়া যায়।

নিউক্যাসলের বিপক্ষে মোটেও ভালো খেলতে পারেনি আর্সেনাল
ছবি: রয়টার্স

হার এড়াতে পারলেই টটেনহামের পয়েন্ট হয়ে যাবে অন্তত ৬৯ (ড্র হলে টটেনহাম এক পয়েন্ট পেয়ে মোট ৬৯ পয়েন্ট পাবে, জিতলে ৭১)। আর্সেনাল এভারটনকে হারালেও তখন লাভ হবে না। কারণ দুই দলের পয়েন্ট সমান হওয়ার পর সে ক্ষেত্রে নজরে আসবে গোল ব্যবধান, যেখানে আর্সেনালের চেয়ে টটেনহাম ঢের এগিয়ে।

আর্সেনাল যদি এভারটনকে হারায়, আর ওদিকে টটেনহাম যদি নরউইচের কাছে হেরে যায়, তখনই কেবল আর্সেনাল লিগ টেবিলের চতুর্থ স্থানে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে, যেটা এখন একরকম অবিশ্বাস্য বলেই মনে হচ্ছে।

স্বাভাবিকভাবেই হেরে বেশ বিরক্ত আরতেতা। স্বীকার করেছেন, চ্যাম্পিয়নস লিগ খেলার মতো যোগ্যতা তাঁর ছেলেদের নেই, ‘নিউক্যাসলের জয়টা প্রাপ্য, ওরা আমাদের চেয়ে অনেক ভালো খেলেছে। প্রতিটি বিভাগে ওরা আমাদের চেয়ে ভালো ছিল। ম্যাচের মধ্যে অনেক কিছুই হয়েছে, চোটের কারণে বিকল্প খেলোয়াড় নামাতে হয়েছে, কিন্তু এসব হারের পেছনে কোনো কারণ হতে পারে না। কারণ, ওরা আমাদের চেয়ে অনেক ভালো খেলেছে। ওরা আমাদের চেয়ে ১০ গুণ ভালো খেলেছে। আমাদের পারফরম্যান্স দেখে মনে হয়নি, আমরা চ্যাম্পিয়নস লিগে খেলতে চাই।’

তবে এখনো ভাগ্যের দিকে চেয়ে আছেন আরতেতা, যদি শেষ রাউন্ডে নরউইচ টটেনহামকে হারিয়ে দেয়! সে আশাবাদ এখনো শোনা গেল আরতেতার কথায়, ‘আমি খুবই হতাশ। ফলাফলটা খুবই কষ্ট দিচ্ছে। চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগটা আমাদের হাতে ছিল, এখন আর নেই। এখন অন্য ফলাফলের ওপর নির্ভর করতে হবে আমাদের। আমাদের এভারটনকে হারাতে হবে আর অপেক্ষা করতে হবে নরউইচ টটেনহামকে হারাতে পারে কি না, সেটার জন্য। ফুটবলে সব সময় অল্প একটু সম্ভাবনা থাকেই।’

দেখা যাক, নরউইচ এখন আর্সেনালের আশা পূরণ করতে পারে কি না!