নাদালের ‘২১’ দেখে এখন টিকা নেবেন জোকোভিচ

করোনাভাইরাসের টিকা নিতে পারেন নোভাক জোকোভিচছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়েছিলেন, তবে অনেক নাটকের পর না খেলেই ফিরে যেতে হয়েছে নোভাক জোকোভিচকে। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকাকে একরকম বের করেই দিয়েছিল অস্ট্রেলিয়া। জোকোভিচ এরপর দেখেছেন রাফায়েল নাদালের রেকর্ড ২১তম গ্র্যান্ড স্লাম জয়। অস্ট্রেলিয়ান ওপেনে নাদালের ঐতিহাসিক জয়ের পর জোকোভিচ নাকি এখন টিকা নেওয়ার কথা ভাবছেন!

রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে জোকোভিচ ও ফেদেরারকে ছাড়িয়ে গেছেন নাদাল। নিশ্চিতভাবেই এ টুর্নামেন্টে অন্যতম ফেবারিট ছিলেন জোকোভিচ। তবে শেষ পর্যন্ত তো খেলারই সুযোগ পাননি। ফাইনালে পিছিয়ে থেকেও পরে দুর্দান্ত এক জয়ে রেকর্ড গড়েছেন নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনা না খেলেই দেশে ফিরতে হয়েছে জোকোভিচকে
ছবি: রয়টার্স

জোকোভিচ অবশ্য নাদালকে সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছাই জানিয়েছেন। তবে নাদালের জয়ের পর টিকা নেওয়ার ব্যাপারে নতুন করে ভাবছেন, এমনই জানিয়েছেন জোকোভিচের আত্মজীবনীর লেখক দানিয়েল মিউকশ্চ। অস্টিয়ান সংবাদমাধ্যম হটেকে তিনি বলেছেন, ‘চারপাশ থেকে যা শুনছি, তাতে মনে হচ্ছে সে টিকা নিচ্ছে। হয়তো অস্ট্রেলিয়ার ফাইনালের প্রভাব আছে এতে। হয়তো রাফায়েল নাদালের ২১তম গ্র্যান্ড স্লাম তাঁকে এদিকে ঠেলছে।’

সম্প্রতি করোনাভাইরাসের টিকা নেওয়ার ক্ষেত্রে নতুন কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে ফ্রান্সও। ফলে টিকা না নিলে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফ্রেঞ্চ ওপেনে খেলার ক্ষেত্রেও ঝামেলায় পড়তে পারেন জোকোভিচ। যুক্তরাষ্ট্রও আগেই জানিয়ে রেখেছেন, টিকা না নেওয়া কেউ ইউএস ওপেনে খেলতে পারবেন না।

গত ডিসেম্বরে ক্রোয়েশিয়ায় ডেভিস কাপের সেমিফাইনালের পর থেকে আর কোর্টে দেখা যায়নি জোকোভিচকে। এ মাসের শেষ দিকে দুবাই ওপেনে দেখা যেতে পারে তাঁকে। অবশ্য এর আগে মেক্সিকো ওপেনেও দেখা যেতে পারে তাঁকে। সেখানে মেদভেদেভ ছাড়াও খেলবেন আলেকজান্ডার জভেরভ, স্তিফানোস সিৎসিপাস ও মাত্তেও বেরেত্তিনি।

রেকর্ড ২১তম বার গ্র্যান্ড স্লাম জিতেছেন রাফায়েল নাদাল
ছবি: এএফপি

শেষ পর্যন্ত জোকোভিচ টিকা নিলে তাঁকে দেখা যেতে পারে ইন্ডিয়ান ওয়েলস ও মায়ামির মাস্টার্স ওপেনেও। যুক্তরাষ্ট্রের এখনকার নিয়ম অনুযায়ী টিকা নেওয়া বাধ্যতামূলক। সেখানে খেললে নাদালের সঙ্গেও দেখা হয়ে যেতে পারে তাঁর।

এদিকে এটিপি র‍্যাঙ্কিংয়ের নিজের অবস্থান দৃঢ় রাখতে এসব টুর্নামেন্টে খেলতে হবে জোকোভিচকে। এখন পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে আছেন তিনি। দুইয়ে আছেন মেদভেদেভ। এই রাশিয়ান খেলবেন রটারডেমের ওপেন ৫০০-তে। জোকোভিচের সঙ্গে পার্থক্যটা তাই আরও কমিয়ে আনার সুযোগ পাবেন মেদভেদেভ।