পান্ডিয়ায় ভারতের ভবিষ্যৎ অধিনায়ক পেয়েছেন ভন–গাভাস্কার

গুজরাটকে শিরোপা জিতিয়েছেন হার্দিক পান্ডিয়াআইপিএল

এবারের আইপিএল যেন নতুন এক হার্দিক পান্ডিয়াকেই আবিষ্কার করল। অধিনায়ক হার্দিক পান্ডিয়া। তাঁর অসাধারণ পারফরম্যান্স ও দুর্দান্ত নেতৃত্বে প্রথমবার খেলতে এসে শিরোপা জিতেছে গুজরাট টাইটানস।

অথচ এই পান্ডিয়া অনূর্ধ্ব–১৬ দলের পর কখনো অধিনায়কত্ব করেননি। আইপিএলে যখন গুজরাট পান্ডিয়ার হাতে দলের নেতৃত্বের ভার তুলে দিল, তখন ভ্রু কুঁচকেছিলেন অনেকেই। ব্যাটে–বলে পান্ডিয়ার সামর্থ্য প্রমাণিত হলেও অধিনায়কত্ব–গুণ নিয়ে প্রশ্ন ছিল। দলকে আইপিএলের শিরোপা জিতিয়ে পান্ডিয়া নিজের নেতৃত্বগুণ প্রমাণ করেছেন।

আরও পড়ুন

চোট ভালোই ভোগাচ্ছিল পান্ডিয়াকে। মুম্বাই ইন্ডিয়ানস তাঁর ওপর ভরসা রাখতে পারেনি চোটের কারণেই। চোট লুকিয়ে খেলারও অভিযোগ উঠেছিল পান্ডিয়ার বিপক্ষে। আগের দুটি আইপিএলে বোলিং করেননি, টি–টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে থাকলেও বোলিং করতে দেখা যায়নি। টি–টোয়েন্টি বিশ্বকাপের পর তো দল থেকেই বাদ পড়ে গিয়েছিলেন। সেই পান্ডিয়াই এবারের আইপিএলে নিজেকে নতুন করে মেলে ধরে দিয়ে দিয়েছেন অনেক প্রশ্নের উত্তরও।

পান্ডিয়া এবারের আইপিএলে নিজেকে নতুন করে মেলে ধরে দিয়ে দিয়েছেন অনেক প্রশ্নের উত্তরও
আইপিএল

সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন দারুণ উচ্ছ্বসিত পান্ডিয়ার অধিনায়কত্বে। আগামী দুই বছরের মধ্যে ভারতের নতুন অধিনায়কের দরকার পড়লে, সেটি নিয়ে আর সমস্যা হবে না বলেই মনে করেন ভন। টুইটারে তিনি ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে পান্ডিয়ার নামও বলে দিয়েছেন, ‘নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে গুজরাটের অর্জনটা দুর্দান্ত। যদি ভারতীয় দলে আগামী দুই বছরের মধ্যে নতুন কোনো অধিনায়কের প্রয়োজন পড়ে, তাহলে আমি পেছনে ফিরে তাকাব না।’ তিনি টুইটারে পান্ডিয়াকে উল্লেখ করে জানিয়েছেন নিজের অভিমত।

কেবল ভন নন, পান্ডিয়ার নেতৃত্বগুণ মনে ধরেছে সুনীল গাভাস্কারেরও। তিনিও অবাক হয়েছেন পান্ডিয়ার মানসিকতার পরিবর্তনে। শান্ত–পরিণত, সতীর্থ কিংবা দলের জন্য নিবেদিত এই পান্ডিয়ার মধ্যে নেতৃত্বগুণেও বিস্মিত গাভাস্কার, ‘নেতা হিসেবে পান্ডিয়ার উত্থান আমার কাছে বিস্ময়ের। এটা কেবল আমারই নয়, অনেকেরই হিসেবের বাইরে। ওর ক্রিকেটীয় সামর্থ্য নিয়ে জানতাম, সেটি নিয়ে কোনো প্রশ্ন ছিল না। এখন দেখলাম ওর নেতৃত্ব। আইপিএলের আগে ওর চার ওভার বোলিংয়ের সামর্থ্য নিয়ে প্রশ্ন ছিল, সেটি সে করে দেখিয়েছে। সে যেভাবে দলকে এক সুতোয় গেঁথেছে, নেতৃত্ব দিয়েছে, দলের মধ্যে বোঝাপড়া গড়েছে, সেটি সহজাত নেতৃত্বগুণ ছাড়া সম্ভব নয়।’