পোপ-ওকসের লড়াইয়ের পর এগিয়ে ইংল্যান্ডই

দিনের শুরুতেই চাপে পড়েছিল ইংল্যান্ড। তবে ওলি পোপের পর ক্রিস ওকসের ব্যাটিং উদ্ধার করেছে স্বাগতিকদের।

জস বাটলার থাকলে হয়তো এ টেস্টে সুযোগই পেতেন না ওলি পোপ। আর ক্রিস ওকস টেস্ট দলে ফিরেছেন এক বছরেরও বেশি সময় পর। ওভালে দ্বিতীয় দিনে ইংল্যান্ডকে এগিয়ে রাখলেন এ দুজনই। পোপের ৮১ রানের পর ওকসের ফিফটিতে প্রথম ইনিংসে ৯৯ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। দিনশেষে সে ব্যবধানে ৫৬ রানে নামিয়ে এনেছেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। রোহিত অপরাজিত ২০ রানে, রাহুল ব্যাটিং করছেন ২২ রানে।

এক সময় অবশ্য ইংল্যান্ডের লিড নেওয়াই দাঁড়িয়ে গিয়েছিল শঙ্কার মুখে। প্রথম দিন যেখানে শেষ করেছিল ভারত, দ্বিতীয় দিন শুরু করেছিল সেখান থেকেই। ওভালে ঐতিহাসিকভাবে দ্বিতীয় ও তৃতীয় দিন ব্যাটিংয়ের জন্য বেশ উপযুক্ত হলেও এ দিন শুরুতেই ইংল্যান্ডকে আঘাত করেন উমেশ যাদব। দিনের দ্বিতীয় ওভারেই নাইটওয়াচম্যান ক্রেইগ ওভারটন তাঁর বলে দিয়েছেন স্লিপে ক্যাচ। এরপর দারুণ এক ডেলিভারিতে এলবিডব্লু হয়ে ৩১ রান করেই ফিরেছেন ডেভিড মালান। আগেরদিনের সঙ্গে ৯ রান যোগ করতেই আরও ২ উইকেট হারিয়ে ইংল্যান্ড সে সময় পরিণত হয়েছিল ৬২ রানে ৫ উইকেটে।

সারের ছেলে ওলি পোপ এরপর ঘরের মাঠে জ্বলে উঠলেন। প্রথমে জনি বেয়ারস্টো ও পরে মঈন আলীকে নিয়ে নিশ্চিত করলেন ইংল্যান্ডের লিড নেওয়া। ওকস পরে সে লিডকে বাড়িয়ে নিয়েছেন আরও। মধ্যাহ্নবিরতির আগে-পরে বেয়ারস্টোর সঙ্গে পোপের জুটিতে উঠেছে ৮৯ রান। সে জুটি ভেঙেছেন মোহাম্মদ সিরাজ, ছন্দে থাকা বেয়ারস্টোকে এলবিডব্লু করেছেন তিনি। বেয়ারস্টো ফিরেছেন ৩৭ রান করেই।

এরপর মঈনকে নিয়ে এগিয়েছেন পোপ। চা-বিরতির আগে-পরে দুজনের জুটিতে উঠেছে আরও ৭১ রান। রবীন্দ্র জাদেজাকে তুলে মারতে গিয়ে ক্যাচ তোলার আগে মঈন করেছেন ৩৫ রান, তবে এর মাঝে ২৮ রানই এসেছে বাউন্ডারি থেকে। অবশ্য মঈন আগেই আউট হতে পারতেন, তবে তাঁর বিপক্ষে এলবিডব্লুর রিভিউ মিস করে গিয়েছে ভারত। এরপর ওকসের সঙ্গে পোপের জুটিতে উঠেছে আরও ২৮ রান।

পোপ সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন, হুট করেই শার্দুল ঠাকুরের বাইরের বলে শট খেলতে গিয়ে বিপদ ডেকে এনেছেন। ১৫৯ বলে ৮১ রান করেই থামতে হয়েছে তাঁকে। ওলি রবিনসনও দ্রুত ফিরেছেন, তবে ইংল্যান্ড দ্রুত থামেনি।

শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনকে নিয়ে ওকস তুলেছেন আরও ৩৫ রান। মাত্র ৫৮ বলেই ফিফটি পূর্ণ করে ফেলেছেন তিনি। তবে সিঙ্গেল চুরি করতে গিয়ে রান-আউট হয়ে ৫০ রানেই থামতে হয়েছে তাঁকে। তবে এর আগেই ইংল্যান্ড পেয়েছে মূল্যবান লিড। ভারত ইনিংসের সেরা বোলার যাদব, ৭৬ রানে তিনি নিয়েছেন ৩ উইকেট। ২টি করে নিয়েছেন বুমরা ও জাদেজা।

দিনের প্রায় ১৬ ওভার বাকি থাকতে আবারও ব্যাটিংয়ে নেমে অবশ্য বিপদ ঘটতে দেননি এরপর রোহিত ও রাহুল। ৪ পেসারকেই এনেছেন জো রুট, তবে উইকেটের দেখা পায়নি ইংল্যান্ড।