প্রায় ৪২ বছর বয়সেও আইপিএলে খেলার ঘোষণা ধোনির

পরের মৌসুমেও আইপিএলে দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকেআইপিএল

পরের মৌসুমেও আইপিএলে খেলার ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। আজ রাজস্থান রয়্যালসের বিপক্ষে এ মৌসুমে নিজেদের শেষ ম্যাচ খেলছে চেন্নাই সুপার কিংস। টসের সময় পরের মৌসুমে ফিরে আসার কথা নিজেই নিশ্চিত করেছেন চেন্নাই অধিনায়ক।

আইপিএলটা এ মৌসুমে ভুলে যাওয়ার মতোই গেছে এখনকার চ্যাম্পিয়ন চেন্নাইয়ের। প্লে-অফের দৌড় থেকে আগেই ছিটকে গেছে তারা, মৌসুমের মাঝপথে বদলে ফেলা হয়েছে অধিনায়কও। রাজস্থানের জন্য এ ম্যাচটা গুরুত্বপূর্ণ হলেও চেন্নাইয়ের জন্য আনুষ্ঠানিকতারই। তবে নজর ছিল ধোনির দিকে। এটিই আইপিএলে বা চেন্নাইয়ে তাঁর শেষ ম্যাচ কি না, আগ্রহ ছিল সেদিকেই। এ ম্যাচের আগে থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনাও চলছে এটি নিয়ে।

টসের সময় পরের মৌসুমে তাঁকে দেখা যাবে কি না, ইয়ান বিশপের এমন প্রশ্নের জবাবে ধোনি বলেছেন, ‘অবশ্যই!’ নিজের এমন সিদ্ধান্তের কারণও ব্যাখ্যা করেছেন তিনি, ‘কারণটা আসলে জটিল কিছু না। চেন্নাইয়ে না খেলে, তাদেরকে ধন্যবাদ না জানিয়ে (যাওয়াটা) ঠিক হবে না। হ্যাঁ, দল হিসেবে, ব্যক্তিগত দিক দিয়ে মুম্বাইয়ে অনেক ভালোবাসা পেয়েছি আমি। তবে চেন্নাই সমর্থকদের জন্য এটি ঠিক ভালো হবে না।’

এটিই আইপিএলে বা চেন্নাইয়ে তাঁর শেষ ম্যাচ কি না, আগ্রহ ছিল সেদিকেই
আইপিএল

এবার আইপিএলে গ্রুপ পর্বের সব ম্যাচই হচ্ছে মহারাষ্ট্রের চারটি ভেন্যুতে—ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন, ডিওয়াই পাতিল ও পুনেতে। করোনাভাইরাসের কারণে দলগুলোর আকাশভ্রমণ কমাতে এমন সিদ্ধান্ত নেয় বিসিসিআই। ধোনি বলছেন, পরের মৌসুমে অন্যান্য ভেন্যুর দর্শকদেরও বিদায় বলার সুযোগটা নিতে চান তিনি, ‘আশা করি পরের মৌসুমে দলগুলো আবার বিভিন্ন জায়গায় খেলবে। ফলে ভিন্ন ভিন্ন জায়গায় ধন্যবাদ বলার মতো হবে ব্যাপারটা।’

আগামী জুলাইয়ে ৪১ পূর্ণ করবেন ধোনি, ফলে পরের মৌসুম শুরু হওয়ার সময় প্রায় ৪২-এর কাছাকাছি বয়স হবে তাঁর। এরই মধ্যে আইপিএলের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হয়ে গেছেন তিনি।

২০১৯ সালের বিশ্বকাপের পর থেকে ভারতের হয়ে না খেলা বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ২০২০ সালে। তবে আইপিএলে খেলা চালিয়ে গেছেন, যদিও তাঁর অবসর নিয়ে আলোচনা থামেনি।

পরের মৌসুম শুরু হওয়ার সময় প্রায় ৪২-এর কাছাকাছি বয়স হবে ধোনির
আইপিএল

পরের মৌসুমই শেষ কি না, সেটি অবশ্য ঘুরিয়ে বলেছেন ধোনি, ‘সেটিই শেষ মৌসুম হবে কি না, সেটি বড় একটা প্রশ্ন। কারণ, এখন থেকে দুই বছর পরের কিছু আপনি অনুমান করতে পারবেন না। তবে অবশ্যই পরের বছর আরও কঠোর পরিশ্রম করে ফিরে আসার চেষ্টা করব আমি।’

এদিকে ক্রিকইনফো জানিয়েছে, শুধু পরের মৌসুমে খেলবেন না ধোনি, চেন্নাইয়ের অধিনায়ক হিসেবেই থাকবেন। দলে থাকবেন মৌসুমের মাঝপথে অধিনায়কত্ব হারানো রবীন্দ্র জাদেজাও।

এবার মৌসুম শুরুর মাত্র কয়েক দিন আগে জাদেজাকে অধিনায়ক করার ঘোষণা দেয় চেন্নাই। তবে গতবারের চ্যাম্পিয়নদের এ সিদ্ধান্ত কাজে আসেনি ঠিক। জাদেজা নিজেকে হারিয়ে খুঁজেছেন, হারের বৃত্ত থেকে বেরোতে পারেনি চেন্নাইও। এরপর মাঝপথে জাদেজাকে সরিয়ে আবারও দায়িত্ব দেওয়া হয় ধোনিকে। চোটের কারণে পরে মৌসুমই শেষ হয়ে যায় জাদেজার। তবে চেন্নাই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে জাদেজার সম্পর্কের চিড় ধরল কি না, এমন গুঞ্জন ওঠে স্বাভাবিকভাবেই।