শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য ১৮ জনের পাকিস্তান দলে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন ইয়াসিরের ফেরাই। তাঁকে জায়গা করে দিতে বাদ পড়েছেন সাজিদ খান। ইয়াসিরকে দলে নেওয়ার পেছনে কাজ করেছে শ্রীলঙ্কার মাটিতে তাঁর রেকর্ডও। ২০১৫ সালে দুই দলের সর্বশেষ দেখায় সিরিজের সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি, ১৯.৩৩ গড়ে নিয়েছিলেন ২৪ উইকেট।

সব মিলিয়ে ৪৬ টেস্টে ২৩৫ উইকেট নেওয়া ইয়াসিরকে দলে নেওয়ার ব্যাপারে প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম বলেছেন, ‘শ্রীলঙ্কার কন্ডিশন বিবেচনায় আমরা সেরা শক্তির দলই নির্বাচন করেছি। ইয়াসির শাহর ফেরায় আমাদের স্পিন বিভাগের শক্তি বেড়েছে, সর্বশেষ শ্রীলঙ্কা সফরে নিজেকে ম্যাচ জেতানো খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন। সাজিদ খানের জায়গায় এসেছেন তিনি। স্পিন বিভাগে মোহাম্মদ নওয়াজ ও সালমান আগার মতো দুজন অলরাউন্ডারও আছে, সঙ্গে আছে বাঁহাতি স্পিনার নোমান আলী।’

সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ দেওয়া হয়েছে আরেক স্পিনার জাহিদ মাহমুদকেও। দলে ডাকা হয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা অলরাউন্ডার আগা সালমানকে। ফিরেছেন সরফরাজ আহমেদও। সাম্প্রতিক সময়ে টেস্ট দলে যাওয়া-আসার মধ্যে আছেন সরফরাজ, তবে সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১৯ সালের জানুয়ারিতে।

default-image

সাদা বলে সময়টা সুবিধার না গেলেও টেস্ট দলে জায়গা ধরে রেখেছেন পেসার হাসান আলী। দলে রিজার্ভ ওপেনার হিসেবে রাখা হয়েছে শান মাসুদকে। আর ঘরোয়া ক্রিকেটে ‘ধারাবাহিক পারফরম্যান্সের’ জন্য নেওয়া হয়েছে সালমানকে। ব্যাটিংয়ের সঙ্গে তাঁর অফ স্পিনও কার্যকরী বলে জানিয়েছেন ওয়াসিম।
আগামী ১৬ জুলাই গলে শুরু হবে প্রথম টেস্ট। কলম্বোতে দ্বিতীয় টেস্ট শুরু ২৪ জুলাই। টেস্ট সিরিজের আগে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান, যেটি শুরু হবে ১১ জুলাই।

শ্রীলঙ্কা সিরিজের পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক, উইকেটকিপার), আবদুল্লাহ শফিক, আজহার আলী, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হারিস রউফ, হাসান আলী, ইমাম-উল-হক, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, নোমান আলী, সালমান আগা, সরফরাজ আহমেদ (উইকেটকিপার), সৌদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, ইয়াসির শাহ।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন