মেসি ‘এক সেকেন্ডে’ খেলা পাল্টে দিতে পারে

আর্জেন্টিনার অনুশীলনে লিওনেল মেসিছবি: রয়টার্স

পিএসজির হয়ে এ মৌসুমে তেমন ভালো খেলতে পারেননি লিওনেল মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে মাত্র ১১ গোল। আর্জেন্টাইন তারকার নামের পাশে সংখ্যাটা কি মানানসই? অবশ্যই না।

তবে মেসির ৩৪ বছর বয়সটির দিকেও তাকাতে হবে। এ বয়সে অনেকে বুট তুলে রাখেন কিংবা অবসর নেওয়ার ভাবনাটা চলে আসে। কিন্তু মেসি এখনো খেলে যাচ্ছেন এবং আর্জেন্টাইন ফরোয়ার্ড যে আগের মতোই বিপজ্জনক, তা ‘লা ফিনালিসিমা’র আগে সেটিই স্মরণ করিয়ে দিয়েছেন ইতালি কোচ রবার্তো মানচিনি।

লন্ডনের বিখ্যাত মাঠ ওয়েম্বলিতে আজ বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে লা ফিনালিসিমায় ইতালির মুখোমুখি হবে আর্জেন্টিনা।

ইউরো ও কোপা আমেরিকাজয়ী দুই দলের ম্যাচ আয়োজন নিয়ে বহু আগেই চুক্তি হয়েছিল দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল ও ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক উয়েফার। এর মধ্য দিয়ে ২৯ বছর পর ফুটবলপ্রেমীরা দেখতে যাচ্ছেন ‘কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়নস’ প্রতিযোগিতার তৃতীয় কিস্তি।

ইতালির অনুশীলনে কোচ রবার্তো মানচিনি
ছবি: রয়টার্স

১৯৮৫ ও ১৯৯৩ সালেও দুই দফা আয়োজিত হয়েছিল এ ম্যাচ। ১৯৮৫ সালে কোপা চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারায় ইউরোজয়ী ফ্রান্স। আট বছর পর ১৯৯৩ সালে তখনকার ইউরোজয়ী ডেনমার্ককে হারায় কোপাজয়ী আর্জেন্টিনা। প্রায় তিন দশক পর এবারের ‘ফিনালিসিমা’র আগে কাল সংবাদ সম্মেলনে মেসিকে নিয়ে কথা বলেছেন মানচিনি।

সাতবারের বর্ষসেরা ফুটবলারকে এখনো ‘বিশ্বসেরা’ বলেই মনে করেন ইতালি কোচ, ‘আমার মতে, সে সম্ভবত বিশ্বসেরা। ইতালিতে আমরা ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে কাটিয়েছি অনেক বছর। মেসি তার মতোই। সে ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার।’

পিএসজির হয়ে মেসি এবার কেন ভালো করতে পারেননি, সে ব্যাখ্যাও দেওয়ার চেষ্টা করলেন মানচিনি। চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলো থেকে পিএসজি বিদায় নেওয়ার পর লিগ আঁ-তে সমর্থকদের দুয়োর শিকার হন মেসি।

মানচিনির ব্যাখ্যা, ‘এ মৌসুমে সে অনেক গোল করতে পারেনি। এর কারণ সম্ভবত ক্লাব ও বসবাসের জায়গা পাল্টানো। তার আরও সময় প্রয়োজন। কিন্তু আমার মতে, সে-ই বিশ্বসেরা। কাল (আজ রাতে) আমাদের মনোযোগী হতে হবে। কারণ, সে (মেসি) এক সেকেন্ডের মধ্যে খেলা পাল্টে দিতে পারে।’

শুধু মেসি নয় আর্জেন্টিনা দলকে ঠেকানোর চ্যালেঞ্জ নিতে হবে ইতালির রক্ষণকে
ছবি: রয়টার্স

ইতালি রক্ষণে মেসিকে বোতলবন্দী রাখার দায়িত্ব ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চির ওপর। ওয়েম্বলিতে মুখোমুখি হওয়ার আগে জুভেন্টাসের এই সেন্টারব্যাকও মেসির প্রশংসায় পঞ্চমুখ, ‘মেসির বিপক্ষে বেশ কয়েকবার খেলার সৌভাগ্য হয়েছে। সে অনেকবার ব্যালন ডি’অর জিতেছে। অর্থাৎ নিজের যোগ্যতাটা সে দেখিয়েছে...তার মানের খেলোয়াড়ের জন্য প্রশংসাসূচক শব্দ খুঁজে পাওয়া কঠিন। সে ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়েই অন্যতম সেরা ফুটবলার। তাকে সম্মান জানাতেই হবে। আর্জেন্টিনা দল ও তাকে আমাদের থামাতেই হবে।’