খুব দ্রুতই সমস্যার সমাধান চান মার্কিনিওস!

পিএসজির অধিনায়ক যে সমস্যাটার কথা বলছেন, সেটি পিএসজিকে ভালোই ভোগাচ্ছে। দলের সেরা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পের ভবিষ্যৎ কী, সেটি এখনো নিশ্চিত নয়। অধিনায়ক মার্কিনিওস এখন চান এমবাপ্পে-সমস্যার দ্রুত সমাধান। তবে তাঁর জায়গা থেকে ব্রাজিলিয়ান ফুটবলার শুধু ভালো কিছুর আশাই করতে পারেন।

পিএসজির প্রাক্‌-মৌসুম সফর শুরু হচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়ায়। এরই মধ্যে জাপানের ওসাকাতে পৌঁছেছে পিএসজি। কিন্তু ২৯ জনের দলে নেই ফরাসি তারকা। ধারণা করা হচ্ছে, চুক্তি সমস্যার সমাধান না হওয়ায় পিএসজি এমবাপ্পেকে প্রাক্‌-মৌসুম সফরে রাখেনি। কিন্তু এভাবে কত দিন! অধিনায়ক মার্কিনিওসের আশা সমস্যাটির দ্রুত সমাধান, ‘সে আমাদের দলের সেরা খেলোয়াড়দের একজন। কিন্তু তাকে নিয়ে যে সমস্যা, সেটির সমাধান আমাদের হাতে নেই। এটা ক্লাব-কর্তৃপক্ষের হাতে।’ ওসাকাতে নেমেই সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে এমনটাই বলেছেন পিএসজি-অধিনায়ক।

এমবাপ্পে সমস্যার দ্রুত সমাধান চান মার্কিনিওস
ফাইল ছবি

মার্কিনিওস তাঁর মন্তব্যের মাধ্যমেই স্বীকার করেছেন, ব্যাপারটা পুরোপুরি কর্তৃপক্ষের সিদ্ধান্ত। তবে এমবাপ্পের মতো একজন খেলোয়াড়ের চুক্তি নিয়ে যে সমস্যা, সেটি যে ক্লাবের অন্য খেলোয়াড়দের মনঃসংযোগে ব্যাঘাত ঘটছে, সেটিই প্রকারান্তরে জানিয়ে রাখলেন পিএসজির অধিনায়ক, ‘এমনকি জাপানেও এমবাপ্পেকে নিয়ে প্রশ্ন করা হচ্ছে।’

পিএসজির অধিনায়ক যখন সংবাদকর্মীদের প্রশ্নের জবাব দিচ্ছেন, তখন তাঁর পাশে ছিলেন নতুন নিয়োগ পাওয়া কোচ লুইস এনরিকে। কিন্তু তিনি এ ব্যাপারে কোনো কথা বলেননি। তাঁকে এমবাপ্পেকে নিয়ে কিছু বলতে বলা হলেও স্প্যানিশ কোচ তা এড়িয়ে যান।

আরও পড়ুন

এখন এমবাপ্পে কী করবেন

পিএসজির জাপান ও দক্ষিণ কোরিয়া সফরে নেই এমবাপ্পে
ছবি: রয়টার্স

এদিকে বিভিন্ন সংবাদমাধ্যমও জানিয়েছে, এমবাপ্পে এখন পিএসজির কাছে ‘বিক্রির জন্য প্রযোজ্য’। সে কারণেই প্রাক্‌-মৌসুমে জাপান ও দক্ষিণ কোরিয়া সফর থেকে তাঁকে সরিয়ে রাখা হয়েছে। সমস্যাটার শুরু গত মাসে। এমবাপ্পে হঠাৎ পিএসজিকে জানিয়ে দেন ২০২৪ সালে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পর তিনি ক্লাব ছাড়তে চান। অর্থাৎ তিনি পিএসজি ছাড়তে চান ‘ফ্রি এজেন্ট’ হিসেবেই। যে খেলোয়াড়ের পেছনে এত বিনিয়োগ, সে খেলোয়াড়ই যদি ফ্রি এজেন্ট হিসেবে চলে যান, তাহলে ক্লাবের কী লাভ? এমন চিন্তা থেকেই পিএসজি তাঁকে চুক্তির মেয়াদের মধ্যেই বিক্রি করে দিতে চায়, যেন কিছু টাকা ঘরে আসে।

আরও পড়ুন

‘ক্লাবের চেয়ে কেউ বড় নয়’—পিএসজি সভাপতির কথা শুনেও নিশ্চুপ এমবাপ্পে

এমবাপ্পেকে বিক্রিই করে দিতে চায় পিএসজি
ছবি: রয়টার্স
আরও পড়ুন

এমবাপ্পেকে পিএসজির ১০ বছর আর ১০০ কোটি ইউরোর অবিশ্বাস্য চুক্তির প্রস্তাব

এই এমবাপ্পেই ২০২২ সালে রিয়াল মাদ্রিদে চলে যেতে চেয়েছিলেন। তখন তাঁকে রেখে দেওয়ার জন্য সম্ভব সবকিছুই করেছে পিএসজি। একেবারে ‘ব্ল্যাংক চেক’ দিয়ে রেখে দেওয়া খেলোয়াড়কে ‘ফ্রি এজেন্ট’ হিসেবে কিছুতেই ক্লাব ছাড়তে দিতে চায় না পিএসজি। এই অচলাবস্থার নতুন অধ্যায়ও শুরু হয়ে গেছে। পিএসজি এমবাপ্পেকে ১০ বছরের এক অবিশ্বাস্য চুক্তির প্রস্তাব দিয়েছে। ১০ বছরে ১০০ কোটি ইউরোর প্রস্তাব ফরাসি তারকা মেনে নেবেন কি না, সেটি এখনো জানা যায়নি। তাঁকে সৌদি আরব থেকেও বড় অঙ্কের একটা প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।