মেক্সিকোকে নিয়ে দ্বিতীয় পর্বে সুইডেন

>ইয়েকাতেরিনবুর্গে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়েছে সুইডেন। ৫০ মিনিটে সুইডেনকে এগিয়ে নেন লুদভিগ আগুস্তিনসন। ৬২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সুইডিশদের আরও এগিয়ে নেন আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ত। ৭৪ মিনিটে মেক্সিকোর এডসন আলভারেজের আত্মঘাতী গোলে সুইডেন স্কোরলাইন ৩-০ করে ফেলে।

সুইডেনের কাছে ৩ গোল খাওয়ার পর ইয়েকাতেরিনবুর্গের গ্যালারিতে মেক্সিকান দর্শকেরা মুঠোফোনে ব্যস্ত হয়ে পড়লেন। নিজেদের খেলা দেখা বাদ দিয়ে তাঁরা হঠাৎ মুঠোফোনে ব্যস্ত কেন? ওদিকে জার্মানি-দক্ষিণ কোরিয়া ম্যাচের কী হলো, সেই খোঁজখবর নিচ্ছিলেন মেক্সিকানরা। জার্মানি ও দক্ষিণ কোরিয়াকে হারিয়ে যে মেক্সিকো এবার দুর্দান্ত শুরু করেছিল, তারাই আজ সুইডেনের কাছে খেয়ে বসল ৩ গোল। দ্বিতীয় পর্বে যাওয়াটা ঝুঁকির মধ্যে পড়ে যায়নি তো, এই শঙ্কা তখন মেক্সিকানদের চোখেমুখে।

না, তাদের আশঙ্কা সত্যি হয়নি। মেক্সিকো শেষ পর্যন্ত দ্বিতীয় পর্বে পা রেখেছে। কাজানে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে যাওয়ায় পথটা পরিষ্কার হয়েছে মেক্সিকানদের। তবে এই ম্যাচের আগেও পয়েন্ট তালিকায় যে সুইডেন ছিল তিনে, তারাই শেষ পর্যন্ত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠে গেল দ্বিতীয় রাউন্ডে।

জার্মানি কিংবা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে যে মেক্সিকো দেখা গিয়েছিল, আজ সেটির ৭০ শতাংশ দেখা গেলেও ম্যাচের গল্পটা অন্য রকম হতে পারত। বল দখল আর পাসেই শুধু সুইডিশদের চেয়ে এগিয়ে থাকল মেক্সিকো। রক্ষণ, মাঝ মাঠ কিংবা আক্রমণ—তিন জায়গাতেই ছন্নছাড়া ফুটবল খেললেন মেক্সিকানরা। মেক্সিকো আজ শুরুই করল হলুদ কার্ড দিয়ে। ম্যাচের মাত্র ১৫ সেকেন্ডে হলুদ কার্ড দেখলেন হেসুস গায়ার্দো, বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে দ্রুততম সময়ে হলুদ কার্ড দেখার রেকর্ড এটি।

মেক্সিকোকে বিধ্বস্ত করে সুইডিশদের উল্লাস। ছবি: রয়টার্স
মেক্সিকোকে বিধ্বস্ত করে সুইডিশদের উল্লাস। ছবি: রয়টার্স

মেক্সিকোর তুলনায় সুইডেন তুলনামূলক গোছাল ফুটবল খেলেছে। মেক্সিকো গোল খেতে পারত ২৯ মিনিটেই যখন বক্সে হার্নান্দেজের হ্যান্ডবলের দাবি তোলে সুইডেন। রেফারি পেনাল্টি না দেওয়ায় ডাগআউটে রাগে ফুঁসতে থাকেন সুইডেন কোচ অ্যান্ডারসন। অ্যান্ডারসনের মুখে হাসি ফোটালেন আগুস্তিনসন। ৫০ মিনিটে গোলপোস্টের সামনে ভিক্টর ক্ল্যাসনের পা ছুঁয়ে বল চলে আসে আগুস্তিনসনের কাছে। দারুণ এক ভলিতে মেক্সিকোর জালে বল জড়িয়ে দিলেন সুইডিশ ডিফেন্ডার। মেক্সিকো ম্যাচে ফিরবে কী, আরও ছন্দ হারিয়ে ফেলল। বাকি যে দুটি গোল খেয়েছে, দুটিই নিজেদের দোষে। মেক্সিকান ডিফেন্ডার হেক্টর মোরেনো বক্সে ফাউল করলেন সুইডিশ ফরোয়ার্ড মার্কাস বার্গকে। পেনাল্টি থেকে গোল করলেন সুইডেন অধিনায়ক গ্রাঙ্কভিস্ত। শেষের গোলটিতে সুইডেনের কিছু করতে হয়নি, যা করার মেক্সিকোই করেছে। বল ক্লিয়ার করতে গিয়ে মেক্সিকান ডিফেন্ডার এডসন আলভারেজের আত্মঘাতী গোলে সুইডেন চওড়া হাসি নিয়ে মাঠ ছেড়েছে।

শুধু জিতেছে বলে নয়, সুইডেনের আনন্দের বড় কারণ, দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিয়ে যে সংশয় ছিল, সেটি ফুৎকারে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে তারা নিশ্চিত করেছে পরের পর্ব।