কে এই নতুন 'বোল্ট'?

লন্ডনে ডায়মন্ড লিগে উসাইন বোল্টের মতোই দৌড়েছেন আকিম ব্লুমফিল্ড। ছবি: রয়টার্স
লন্ডনে ডায়মন্ড লিগে উসাইন বোল্টের মতোই দৌড়েছেন আকিম ব্লুমফিল্ড। ছবি: রয়টার্স
>উসাইন বোল্টের জায়গা নেওয়া হয়তো সম্ভব নয়। কিন্তু ২০ বছর বয়সী আরেক জ্যামাইকান স্প্রিন্টার আকিম ব্লুমফিল্ডের মধ্যে অনেকেই নতুন বোল্টের ছায়া দেখছেন।

‘উসাইন বোল্টের জায়গা নেওয়া? এটা সম্ভব নয়। কারণ, মোহাম্মদ আলীর জায়গা কেউ নিতে পারে না।’
গত বছর স্প্রিন্ট কিংবদন্তি বোল্ট অবসর নেওয়ার পর অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি সেবাস্তিয়ান কো বলেছিলেন এমনটাই। কো যেন লক্ষ-কোটি অ্যাথলেটিকসপ্রেমীর মনের কথাটাই বলে দিয়েছিলেন। তবে স্প্রিন্টে আরেকজন ‘উসাইন বোল্ট’ এলেও তো মন্দ হয় না। নতুন কেউ যদি কিংবদন্তির কীর্তি ছুঁতে পারেন, অ্যাথলেটিকসপ্রেমীদেরই তো লাভ।

আর কেউ কোনো দিন বোল্ট হতে পারবেন কি না, সেটা সময়ই বলে দেবে। তবে লন্ডন ডায়মন্ড লিগে পরশু আকিম ব্লুমফিল্ডকে দেখে একটু আশাবাদী কেউ কেউ হতেই পারেন। ২০০ মিটার স্প্রিন্ট শেষ করতে নিয়েছেন তিনি সময় নিয়েছেন ১৯.৮১ সেকেন্ড। বোল্টের বিশ্ব রেকর্ড (১৯.১৯ সেকেন্ড) থেকে এখনো বহুদূরে। তবে ২০ বছর বয়সেই ক্যারিয়ারে প্রথমবারের মতো ২০ সেকেন্ডের কমে ২০০ মিটার দৌড়ানোটা কম কিসে!

বোল্টের মতোই জ্যামাইকান ব্লুমফিল্ড। সব মিলিয়ে তাঁকে অনেকেই তুলনা করছেন বোল্টের সঙ্গে। তবে ব্লুমফিল্ড কথা বলেছেন কোর সুরে, ‘আমি নিজের টাইমিং নিয়ে খুব খুশি। তবে উসাইন বোল্টকে কেউ ছাড়িয়ে যেতে পারে বলে আমি মনে করি না।’ ব্লুমফিল্ডের কাছে বোল্ট অতুলনীয়, ‘তাঁর সঙ্গে আমার মতো রক্ত-মাংসের কোনো মানুষের তুলনা করা উচিত নয়। তাঁর অর্জনের অর্ধেকও যদি আমি পাই, সেটাই আমার জন্য হবে অসাধারণ অর্জন।