ইনিয়েস্তার জন্য বদলে গেছে লিগের নিয়ম!

৮ নম্বর জার্সির জন্য পুরো জাপানিজ লিগের নিয়ম পাল্টাতে হয়েছে। ছবি: এএফপি
৮ নম্বর জার্সির জন্য পুরো জাপানিজ লিগের নিয়ম পাল্টাতে হয়েছে। ছবি: এএফপি
>

আন্দ্রেস ইনিয়েস্তার আইকনিক ৮ নম্বর জার্সির জন্য পুরো জাপানিজ লিগের নিয়মে বিশাল পরিবর্তন আনতে হয়েছে জে ওয়ান লিগ কর্তৃপক্ষকে।

দুটো বস্তু পাশাপাশি থাকতে থাকতে একটি নাম বললেই চোখের সামনে অন্য বস্তুর ছবিটা ভেসে ওঠে জিনিস ভেসে আসে। জার্সি নম্বর ৭ বললেই রোনালদো, বেকহাম, রাউল। ১০ বললে ম্যারাডোনা, মেসি, টট্টি। ১১ বললে গিগস, ১৩ বললে বালাক আর ১৪ বললে ইয়োহান ক্রুইফ, থিয়েরি অঁরি। ‘আইকনিক’ জার্সি নম্বর বলে কথা!

তেমনি ৮ বললে যে নাম চোখে ভেসে আসে, আন্দ্রেস ইনিয়েস্তা। এই জার্সি নম্বর ছাড়া ইনিয়েস্তাকে কেমন যেন খাপছাড়া লাগে। তো, ইনিয়েস্তাকে এ জার্সি পরাতে জাপানিজ লিগের পুরো নিয়মে পরিবর্তন আনতে হলো।

বার্সেলোনা ছেড়ে জাপানিজ লিগের দল ভিসেল কোবেতে ভিড়েছেন ইনিয়েস্তা। জাপানিজ লিগের নিয়ম আছে, যদি কোনো খেলোয়াড় একটি জার্সি নম্বর নিয়ে লিগ খেলা শুরু করে তবে লিগের মাঝে জার্সি নম্বর পরিবর্তন করতে পারবেন না। বদলাতে চাইলে মৌসুম শেষের অপেক্ষা করতে হবে।

ইনিয়েস্তার নতুন দল ভিসেল কোবেতে আট নম্বর জার্সিটা আগে থেকেই দখলে ছিল হিরোতাকা মিতার। ইনিয়েস্তার ব্যক্তিগত ইচ্ছে ছিল এই জার্সি পরে খেলবেন। বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের আগমনে লিগের কর্মকর্তারাও নিয়ম পরিবর্তন করতে দেরি করেননি। দেশের লিগে এত বড় খেলোয়াড়ের আগমনে নিয়মের পরিবর্তন করেছে জে ওয়ান লিগের কর্মকর্তারা।

হিরোতাকা মিতা বাকি মৌসুম খেলবেন ৭ নম্বর জার্সি পরে। এটা অবশ্য হাসিমুখেই মেনে নিচ্ছেন এই ফুটবলার। এই নিয়ম বদলানোর সুযোগ নেওয়া দ্বিতীয় ব্যক্তি হচ্ছেন স্পেনের বিশ্বকাপজয়ী দলের আরেক সদস্য ফার্নান্দো তোরেস। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে সাগান তোসুতে যোগ দেওয়া তোরেস ৯ নম্বর জার্সি পরে খেলবেন। সে জন্য কো ডং-চেয়ংকে ৯ নম্বর বিসর্জন দিয়ে ১৯ নম্বর জার্সি পড়তে হচ্ছে।